নিজস্ব প্রতিবেদক

  ০৩ মার্চ, ২০১৯

​আইইবির ৫৯তম কনভেনশনে স্থানীয় সরকার মন্ত্রী

ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে বড় পরিকল্পনা করতে হবে

ছবি : প্রতিদিনের সংবাদ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেছেন, দেশের জনসংখ্যার অবস্থান ও ভূগৌলিক পরিবেশ নিয়ে গবেষণা করতে হবে। আগামীর শহরকে যানজট থেকে কিভাবে মুক্তি পাওয়া যায়, সেটা নিয়ে পরিকল্পনা করতে হবে। শুধু রাজধানী নয়, পুরো বাংলাদেশের ট্রাফিক ব্যবস্থানা নিয়ে ৫০ থেকে ১০০ বছরের পরিকল্পনা করতে হবে। তা না হলে ট্রাফিক ব্যবস্থানা নিয়ে ভবিষ্যতে বড় ধরনের হুমকির মুখে পড়তে হবে।

রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) চারদিন ব্যাপী ৫৯তম কনভেনশনের ২য় দিনে শহীদ ইঞ্জিনিয়ার মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, গাড়ির চাপ কমানোর জন্য ফ্লাইওভার নির্মাণ করা হয়। কিন্তু ফ্লাইওভারের খুটির কারণে নিচের সড়ক অনেকটা দখল হয়ে যায়। রাস্তা সরু হয়ে যাওয়ার কারণে নিচের গাড়িগুলো উপরে যায়। ফলে নিচের গাড়ি ও উপরের গাড়ি যানজটে আটকে থাকে। তাহলে ফ্লাইওভার করে লাভ হল কি? আমাদের যানজট নিরসনে আরো কার্যকরি পদক্ষেপ নিতে হবে।

মন্ত্রী আরো বলেন, কয়েক দিন আগে পুরান ঢাকায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। আমি সেখানে পরিদর্শনে গিয়ে হতবাক! ৩-৪ ফিটের রাস্তা অথচ রাস্তার পাশে ১০-১২ তলার বড় ভবন। এই সরু রাস্তা দিয়ে এই বড় বড় ভবনের বসবাসরত মানুষ ও গাড়িগুলো কিভাবে যাতায়ত করে। যত দ্রুত সম্ভব পুরান ঢাকা নিয়ে পরিকল্পনা করতে হবে।

আইইবির প্রকৌশলীদের উদ্দেশে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আপনারা জাতির স্বপ্ন, বঙ্গবন্ধুর স্বপ্ন, মুক্তিযোদ্ধের স্বপ্ন, দেশের উন্নয়নের স্বপ্ন। আপনাদের দিয়েই সম্ভব প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার।

আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী কবির আহম্মেদ ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আইইবির সভাপতি প্রকৌশলী মো. আব্দুস সবুর।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন আইইবি সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

পিডিএসও/.রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকার মন্ত্রী,ট্রাফিক ব্যবস্থাপনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close