গাজী শাহনেওয়াজ

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

ডিএনসিসির মেয়র ও ২ সিটির কাউন্সিলর নির্বাচন

রাত পোহালেই ভোট

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও দুই সিটির সম্প্রসারিত ৩৬ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে রাতে পোহালেই ভোট। এরই মধ্যে নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনসামগ্রীও সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। আজ কেন্দ্রওয়ারি ভোটের সামগ্রী বিতরণ করা হবে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে।

এদিকে গতকাল সকালে সব ধরনের প্রচারণাও শেষ হয়েছে। নির্বাচনী এলাকায় অবস্থানকারী বহিরাগতদের এলাকা ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল মধ্যরাত থেকে সিটি করপোরেশন এলাকায় মোটরসাইকেল ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। আজ রাত থেকে বন্ধ থাকবে বাস, ট্রাকসহ সব ধরনের যানবাহন। অনিয়ম ঠেকানো ও ভোটকে নির্বিঘ্ন করতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এখন ভোটারদের অপেক্ষা নির্বিঘ্নে ভোট দেওয়ার।

এ ব্যাপারে নির্বাচন কমিশন সচিব মো. হেলালুদ্দীন আহমেদ বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ইসির পক্ষ থেকে যা যা করা দরকার সবই করা হয়েছে। যেকোনো ধরনের সহিংসতা ও অনিয়ম বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন হয়। নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসির মেয়র আনিসুল হক লন্ডনে মারা যান। এতে মেয়র পদ শূন্য হয়ে পড়ে। অন্যদিকে দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়। আদালতের নিষেধাজ্ঞার কারণে নির্ধারিত সময়ের এক বছর পর গত ২২ জানুয়ারি দুই সিটির তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামীকাল ডিএনসিসির মেয়র ও দুই সিটির ১৮টি করে ৩৬টি ওয়ার্ডে নির্বাচন হবে।

এছাড়াও ডিএনসিসি ও ডিএসসিসি উভয় সিটিতে ৬টি সংরক্ষিত নারী ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে নির্বাচন হবে। তবে মেয়র ও কাউন্সিলর উভয় পদের মেয়াদ হবে এক বছরের কিছু বেশি।

ইসি সূত্রে জানা গেছে, দলীয়ভাবে হওয়া ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের আতিকুল ইসলাম, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী মো. আবদুর রহিম।

এদিকে ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে ৩৬টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে মোট প্রার্থীর সংখ্যা ৩০৯ জন। দুই সিটিতে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিল পদে প্রার্থীর সংখ্যা ৭০ জন। এর মধ্যে ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১৬০ জন, সমসংখ্যক ওয়ার্ডে ডিএসসিসিতে সাধারণ কাউন্সিলর প্রার্থী ১৪৯ জন। অন্যদিকে ডিএনসিসির ৬ সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৪৫ জন এবং ডিএসসিসিতে ২৫ জন। কাউন্সিলর পদে দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে না।

মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী

দুই সিটির নির্বাচনকে ঘিরে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুই সিটিতে টহল শুরু করেছে ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ১ মার্চ পর্যন্ত নির্বাচনী এলাকায় পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসার, বিজিবি কোস্টগার্ড ও র‌্যাব দায়িত্ব পালন করবে। ডিএনসিসিতে ২৫ প্লাটুন বিজিবি এবং ডিএসসিসিতে ৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। এছাড়াও দুই সিটির মধ্যে ডিএনসিসিতে চার প্লাটুন এবং ডিএসসিসিতে তিন প্লাটুন বিজিবি রিজার্ভ ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

এবার দুই সিটির প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৩ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এর মধ্যে প্রতিটি সাধারণ কেন্দ্রে ৪ জন অস্ত্রধারী পুলিশ, ৩ জন অস্ত্রধারী আনসার এবং ১২ জন আনসার সদস্য থাকবে লাঠি হাতে। অন্যদিকে, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৩ জনের মধ্যে ৬ জন অস্ত্রধারী পুলিশ, ৫ জন অস্ত্রধারী আনসার এবং ১২ জন আনসার সদস্য থাকবে লাঠি হাতে অবস্থান করবে। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সেও সদস্যরা ভোটের দুই দিন আগে, ভোটের দিন এবং ভোটের পরের দিনসহ মোট চার দিন মাঠে থাকছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট কেন্দ্রের বাইরে র‌্যাব, পুলিশ ও কয়েক প্লাটুন বিজিবি রিজার্ভ ফোর্স হিসেবে মাঠে থাকবে।

যান চলাচলে নিষেধাজ্ঞা

নির্বাচন উপলক্ষে গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় কমিশনের অনুমোদিত স্টিকারবিহীন মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়াও আজ মধ্যরাত থেকে কাল মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় যন্ত্রচালিত যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে প্রধান সড়কে (হাইওয়ে) গাড়ি চলাচল করতে পারবে। এছাড়াও ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও ডাক বিভাগের গাড়ি এই নির্দেশনার বাইরে থাকবে। ভোটের দিন নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি থাকবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা উত্তর সিটি করপোরেশন,ডিএনসিসি,মেয়র নির্বাচন,ভোট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close