পাঠান সোহাগ

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

বইমেলায় প্রাণবন্ত শিশুপ্রহর

অমর একুশে গ্রন্থমেলার অন্যতম আকর্ষণ শিশুপ্রহর। সাপ্তাহিক ছুটির দিনে অভিভাবকদের হাত ধরে চলে আসা শিশুরা মাতিয়ে রাখে পুরো মেলা প্রাঙ্গণ। পাখির মতো তাদের কলকাকলিতে প্রাণবন্ত হয়ে ওঠে পুরো পরিবেশ।

ছুটির দিনে বিকেলেও মেলা ছিল জমজমাট। দিনভর কবি, সাহিত্যিক, লেখক, পাঠক, ক্রেতা, দর্শনার্থীর প্রাণের স্পন্দনে মুখরিত ছিল অমর একুশে গ্রন্থমেলা।

সবার পছন্দের কার্টুন সিরিজ ‘সিসিমপুর’ এর হালুম-ইকরি-টুকটুকি-সিকুর প্রতি সবার নজর ছিল। খুদে পাঠকের দল বিভিন্ন স্টল ঘুরে ঘুরে তাদের পছন্দের বই কিনছেন। বেচা-বিক্রি ভালো হয়েছে। শাহবাগ, টিএসটি, নীলক্ষেত, পলাশি, হাইকোর্ট মাজার গেট, দোয়েল চত্বর ও চাঁনখারপুল এলাকায় বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত ছিল তীব্র যানজট। কাল শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। সর্বসাধারণের জন্য রাত ৯টা পর্যন্ত মেলার দ্বার খোলা থাকবে।

ধানমন্ডি থেকে মেলায় এসেছে রাজিব আহমেদ। তিনি জানান, ‘শিশু চত্বরে সিসিমপুর স্টলে গিয়েছিলাম। তারপর কয়েকটি স্টল ঘুরে দেখেছি। ছেলের জন্য রূপকথা, ছড়া, ভূতের কয়েকটি বইসহ মোট ছয়টি বই কিনেছি।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে গোলাম কিবরিয়া পিনু, আসলাম সানী, জুলফিয়া ইসলাম, ফারুক আহমেদ এবং পলাশ মাহবুব আলোচনা করেন। নতুন বই : গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৫তম দিন ছিল। এ দিনে গল্প ৫৫টি, উপন্যাস ৪১টি, প্রবন্ধ ৯টি, কবিতা ৯৪টি, ছড়া আটটি, শিশুতোষ গ্রন্থ ১৩টি, জীবনী ১০টি, মুক্তিযুদ্ধবিষয়ক চারটি, নাটক চারটি, বিজ্ঞান ছয়টি, ভ্রমণ পাঁচটি, ইতিহাস বিষয়ে তিনটি, রম্য ধাঁধা একটি, ধর্মীয় একটি, অনুবাদ দুটি, অভিধান একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য ১১টি নতুন বইসহ ২৭২টি এসেছে।

আগামীকালের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিন। সকাল ১০টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। আজও মেলায় থাকবে শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মইনুদ্দীন খালেদ। আলোচনায় অংশগ্রহণ করবেন ফরিদা জামান, নিসার হোসেন এবং মলয় বালা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিত্রশিল্পী হাশেম খান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বইমেলা,অমর একুশে গ্রন্থমেলা,শিশুপ্রহর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close