reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০১৯

বিশ্ব ইজতেমা ঘিরে যান চলাচলে নির্দেশনা

দুই পর্বের বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে গাড়ি চলাচল, পার্কিং ও ডাইভারশন বিষয়ে বিভিন্ন নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। রেইনবো ক্রসিং থেকে আবদুল্লাপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।

ইজতেমায় আসা যানবাহন যেসব স্থানে রাখা যাবে : চট্টগাম বিভাগ: গাউসুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্বপ্রান্ত থেকে পশ্চিমপ্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)। ঢাকা বিভাগ : সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত। সিলেট বিভাগ : উত্তরাস্থ ১৫নং সেক্টর খালপাড় থেকে দিয়াবাড়ী গোলচত্বর পর্যন্ত। খুলনা বিভাগ : উত্তরাস্থ ১৭ ও ১৮নং সেক্টরের খালি জায়গা (প্রধান সড়কসহ)। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ : প্রত্যাশা হাউজিং। বরিশাল বিভাগ : ধউর ব্রিজ ক্রসিংসংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন। ঢাকা মহানগর : উত্তরা শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

নির্ধারিত স্থানে যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপারকে গাড়িতে অবস্থান করতে এবং মালিক ও চালককে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিক যোগাযোগের জন্য একে অপরের মোবাইল নম্বর সংরক্ষণ করতে বলা হয়েছে নির্দেশনায়। শুধু আখেরি মোনাজাতের দিন শনি ও সোমবার ভোর ৪টা থেকে থেকে ডাইভারশন থাকবে। ডাইভারশন পয়েন্টগুলো হচ্ছে, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণি, কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২, ধউর ব্রিজ, বেড়িবাঁধ-সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।

যে পথে যানবাহন চলবে : আশুলিয়া থেকে আবদুল্লাহপুরগামী যানবাহন আবদুল্লাপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আবদুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে। কাকলী, মিরপুর হতে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যান হোটেল র‌্যাডিসন গ্যাপে ডাইভারশন করা হবে। যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে। কাকলী, মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেট কার, মাইক্রোবাস, অটোরিকশা নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন করা হবে। প্রগতি সরণি থেকে আবদুল্লাহপুরগামী যানবাহন কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন করা হবে। এই যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

আখেরি মোনাজাতের দিন অর্থাৎ ১৬ ও ১৮ ফেব্রুয়ারি বিমান অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স বিমানবন্দর সড়ক ব্যবহার করে চলাচল করতে পারবে।

১৬ এবং ১৮ ফেব্রুয়ারি বিমানের অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া অন্য যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করতে অনুরোধ করেছে ডিএমপি।

আখেরি মোনাজাতের দিন অর্থাৎ ১৬ ও ১৮ ফেব্রুয়ারি ভোর ৪টা থেকে বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের নিকুঞ্জ-১ থেকে বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় দুটি মিনিবাস ও দুটি মাইক্রোবাস বিনামূল্যে সেবার জন্য নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে মোতায়েন থাকবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব ইজতেমা,যান চলাচলে নির্দেশনা,ডিএমপি,গাড়ি পার্কিং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close