reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০১৯

উন্মুক্ত দরপত্রে সরকারি কেনাকাটা হবে : অর্থমন্ত্রী

অনিয়ম প্রতিরোধে এখন থেকে প্রত্যেকটি সরকারি কেনাকাটা সরাসরি ক্রয় পদ্ধতির পরিবর্তে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনীতি বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘অর্থনীতি বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পানিসম্পদ মন্ত্রণালয়ের নীতিগত অনুমোদনের জন্য একটি প্রস্তাব এসেছিল। কিন্তু প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়নি। প্রধানমন্ত্রীর কমিটমেন্ট, তিনি আর কোথাও অনিয়ম, ব্যত্যয়, ত্রুটি কোনো কাজেই দেখতে চাচ্ছেন না। সরকারি কেনাকাটার বিষয়টি একটি বড় বিষয়। আমরা যদি এক্ষেত্রে সঠিক দাম নির্ধারণ করতে না পারি তাহলে আমাদের অপচয় বাড়বে। তাই আমাদের সিদ্ধান্ত হলো অপচয় রোধ করার জন্য স্বচ্ছতার নিরিখে প্রত্যেকটি কেনাকাটা আমরা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে করার চেষ্টা করব।

এছাড়া দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল রেললাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প বাস্তবায়নে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্টকে ৩৮ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বৈঠক শেষে কবে নাগাদ জনগণ রেলে কক্সবাজার যেতে পারবে এমন প্রশ্নে করে হলে মজা করে অর্থমন্ত্রী বলেন, ‘আমার মনে হয় আগামীকাল যেতে পারবেন।’ কীভাব জানতে চাইলে তিনি বলেন, ‘আমি তো আগামীকালের ডেফিনেশন দেয়নি।’

পরে তিনি বলেন, অতি দ্রুত যাওয়া যাবে। এখন আর কোনো সমস্যা নেই। আমাদের মূল সমস্যা ছিল ভূমি অধিগ্রহণ। এখন আর সমস্যা নেই, প্রয়োজনীয় জমি আমরা পেয়ে গেছি। কাজও শুরু হয়ে গেছে। ২০২২ সালে এ প্রকল্পটি শেষ করার কথা। আশা করছি, নির্ধারিত সময়েই এটি শেষ হবে।

জানা গেছে, এ প্রকল্প দুই ধাপে বাস্তবায়ন হবে। প্রথম ধাপে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত এবং দ্বিতীয় ধাপে রামু থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন হলে কক্সবাজারবাসীর দীর্ঘদিনের স্বপ্নপূরণ হবে। ডুয়েল গেজের রেললাইনটি স্থাপনের মধ্য দিয়ে পাল্টে যাবে এখানকার অর্থনৈতিক চিত্র। আমূল পরিবর্তন ঘটবে যোগাযোগ ব্যবস্থায়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,সরকারি কেনাকাটা,উন্মুক্ত দরপত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close