reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০১৯

মতবিনিময় সভায় মো: তাজুল ইসলাম

‘দুর্নীতির ফ্লু থেকে দেশকে মুক্ত করতে হবে’

ছবি : রূপম ভট্টাচার্য

রাজধানীর জলাবদ্ধতার কারণগুলো চিহ্নিত করে অচিরেই কাজ শুরু করা হবে এবং চলমান কাজকে ত্বরান্বিত করা হবে, বললেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম।

বুধবার রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)-এর দাপ্তরিক ও উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ঢাকা মহানগরীর খাল ও চারপাশের নদীসমূহ দখলমুক্ত করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হবে জানিয়ে মো: তাজুল ইসলাম বলেন, আমাদেরকে সামনে অনেক নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। দুর্নীতির ফ্লু থেকে দেশকে মুক্ত করতে হবে। আমাদের অনেক সফলতার পাশাপাশি ব্যর্থতাও রয়েছে। সকল ব্যর্থতা চিহ্নিত করে গ্লোবাল চ্যালেঞ্জ মোকাবেলা না করলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবেনা।

এলজিআরডি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। যে আশা নিয়ে তিনি স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন তা পূর্ণ হয়নি। তাই বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়া আমাদের জন্য চ্যালেঞ্জ।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুকের সভাপতিত্বে এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

মো: তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে হত দরিদ্র অবস্থা থেকে আমরা উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। আমাদের লক্ষ্য উন্নত জাতিতে পরিণত হওয়া।

তিনি বলেন, সামনে আমাদের নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। দুর্নীতি থেকে দেশকে মুক্ত করতে হবে। আমাদের অনেক সফলতার পাশাপাশি ব্যর্থতাও রয়েছে। সেগুলো চিহ্নিত করে গ্লোবাল চ্যালেঞ্জ মোকাবেলা না করলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

মতবিনিময় সভায় জানানো হয়, দেশে ৯০-এর দশকে বিশুদ্ধ পানির কভারেজ ছিল শতকরা ৭৪ ভাগ। বর্তমানে দেশের শতকরা ৮৭ ভাগ মানুষ বিশুদ্ধ পানি পাচ্ছে। দেশে উন্মুক্ত মল ত্যাগের হার প্রায় শূন্যের কোটায় নেমেছে। দেশের ১৫৯টি পৌরসভাতে পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। ৯০টি পৌরসভায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ফিজিবিলিটি স্টাডি করা হচ্ছে।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, জনগণকে মানসম্মত সেবাদানে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স থাকতে হবে।

এর আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা ও মোনাজাত করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উন্নত বাংলাদেশ,চ্যালেঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close