reporterঅনলাইন ডেস্ক
  ২২ ডিসেম্বর, ২০১৮

এডিটরস গিল্ডের আত্মপ্রকাশ

সম্পাদকীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতা পেশার উৎকর্ষ বাড়ানোর লক্ষ্যে ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে। সংবাদ প্রকাশনা ও পরিবেশনার সঙ্গে যুক্ত সব ধরনের মাধ্যমের সম্পাদকীয় নেতাদের নিয়ে নতুন এ সংগঠন যাত্রা শুরু করলো।

শুক্রবার বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল সমন্বয়ে বাংলা ট্রিবিউনের কার্যালয়ে ‘এডিটরস গিল্ড, বাংলাদেশ’ এর প্রথম সভাটি অনুষ্ঠিত হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে আহ্বায়ক করে সংগঠনের প্রথম কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছেন জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায় এবং গাজী টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা। আহ্বায়ক কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, ডিবিসি টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম, এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ. ই. মামুন, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা, এশিয়ান এইজ -এর এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরী, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।

বাংলাদেশ -এর আত্মপ্রকাশ অনুষ্ঠানে তৌফিক ইমরোজ খালিদী বলেন, সংবাদ প্রকাশনা শিল্পে যারা সম্পাদকীয় নেতৃত্ব দেন তাদের সংগঠন এটি। কাজেই এ সংগঠনের মূল কাজ হবে কোড অব এথিকস অর্থাৎ নৈতিকতার মানদণ্ড নিয়ে একটি নীতিমালা তৈরি করা, যেটি এখন একেবারেই অনুপস্থিত। সংগঠনের আরেকটি কাজ হলো, সম্পাদকীয় প্রতিষ্ঠানের মর্যাদা ও স্বাধীনতা রক্ষা এবং সাংবাদিকদের পেশাগত উৎকর্ষ বৃদ্ধির জন্য কাজ করা।

স্বদেশ রায় বলেন, তথ্য প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীতে গণমাধ্যমের পরিবর্তন এসেছে। এই সময়ে গণমাধ্যমকে আরও অনেক বেশি দায়িত্ব নিয়ে চলতে হয়। সেই দায়িত্ব যাতে সঠিকভাবে পালন করা যায় সেজন্য আমরা এই কাজটা করবো।

সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, আমাদের কাছে মনে হয়েছে, বাংলাদেশে স্বাধীনতার এত বছর পরেও গণমাধ্যমের যতটা বিকাশ হয়েছে তারপরও সম্পাদকীয় প্রতিষ্ঠান দাঁড়ায়নি। সম্পাদকীয় প্রতিষ্ঠান তৈরি করার ইচ্ছা থেকেই আমরা একত্রিত হয়েছি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এডিটরস গিল্ড,আত্মপ্রকাশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close