নিজস্ব প্রতিবেদক

  ১১ ডিসেম্বর, ২০১৮

শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার আহবান

বাংলাদেশে শিশুদের শিক্ষা ব্যবস্থা আজ প্রশ্নবিদ্ধ। আর এসবই ঘটছে অসুস্থ প্রতিযোগিতামূলক মনোভাবের কারণে। শিশুদের দেশের সুনাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব অভিভাবকদের হাতেই। আজকের শিশুরাই আগামীর সুনাগরিক।

আজ মঙ্গলবার বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। স্বাধীনতার চেতনা নতুন প্রজন্মের হৃদয়ে গেঁথে দেওয়ার প্রয়াস নিয়ে “আমরা বিজয়ী শিশু” শিরোনামে ছবি আঁকা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ উইমেন জার্নালিস্টস ফোরাম।

প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট চিত্রশিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী বলেন, পড়াশোনার পাশাপাশি শিশুদের বিভিন্ন সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করতে হবে। তিনিও আগে সবাইকে আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার পরামর্শ দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিশিষ্ট মানবাধিকার আন্দোলনের নেত্রী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, মুক্তিযুদ্ধ ও বিজয় দিবসের চেতনাকে ধারণ করে শিশুদের মানুষের মত মানুষ হতে হবে। এজন্য শিশুদের শিক্ষাক্ষেত্রসহ সর্বস্তরে প্রতিযোগিতামূলক অংশগ্রহণের মনোভাব পরিহার করে নৈতিকতা ও আত্মমর্যাদা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে অভিভাবকদের আহবান জানান তিনি।

উইমেন জার্নালিস্ট ফোরামের সভাপতি মমতাজ বিলকিসের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শারমীন রিনভী।

সভাপতির বক্তব্যে মমতাজ বিলকিস বলেন, এ দেশের মানুষের মুক্তির স্পৃহা মহান স্বাধীনতায় রূপ নিয়েছে। শিশুদের মাঝে এ চেতনাকে গ্রোথিত করে বাংলাদেশকে পৃথিবীর মানচিত্রে সেরা দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রেসক্লাবের সধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, উইমেন জার্নালিস্ট ফোরামের ভাইস প্রেসিডেন্ট মাহমুদা চৌধুরী ও সাজেদা সেতারা আর্ট একাডেমির পরিচালক মীর আহসান।

অনুষ্ঠানে উইমেন জার্নালিস্ট ফোরামের যুগ্ম সম্পাদক ফাহমিদা আহমদ, মকবুলা পারভীন, আফরোজা নাজনীন, আফরোজা আঁখি, শুক্লা সরকার, আলেয়া বেগম আলো, নাসরীন গীতিসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্কুলের তিনটি বিভাগে মোট ১০৩ জন প্রতিযোগীর প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে ২১ জন বিজয়ী হিসেবে পুরস্কার গ্রহণ করে। অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্ত শিশুরা স্বাধীনতা ও বিজয় নিয়ে গান ও কবিতা পরিবেশন করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ উইমেন জার্নালিস্টস ফোরাম,শিশুদের শিক্ষা,ছবি আঁকা ও আবৃত্তি প্রতিযোগিতা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close