reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ডিসেম্বর, ২০১৮

প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করবেন ‘হংসবলাকা’

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হওয়া বোয়িংয়ের তৈরি ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘হংসবলাকা’ আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন প্রধানমন্ত্রী। আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হবে হংসবলাকার বাণিজ্যিক ফ্লাইট।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, আজ দুপুরে প্রধানমন্ত্রী ফিতা কেটে ‘হংসবলাকা’ উদ্বোধন করবেন। এরপর তিনি এই আকাশযানের অভ্যন্তরে ঘুরে দেখবেন।

বিমান মন্ত্রণালয় সূত্র জানায়, ড্রিমলাইনার হংসবলাকা যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টি। এর আগে গত ১৯ আগস্ট বিমান বহরে যুক্ত হয় প্রথম ড্রিমলাইনার ‘আকাশবীণা’। প্রধানমন্ত্রীর পছন্দে এগুলোর নামকরণ হয়েছে।

ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস-মনিটর রয়েছে। যাত্রাপথে সরাসরি ৯টি টিভি চ্যানেল দেখা যাবে। একইসঙ্গে ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) রয়েছে ১০০টির বেশি ক্ল্যাসিক থেকে ব্লকবাস্টার চলচ্চিত্র।

অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারে যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা। এছাড়া আকাশে উড্ডয়নের সময় ফোন কল করা যাবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হংসবলাকা,প্রধানমন্ত্রী,বিমান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close