কাঠমান্ডুতে হবে ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভ

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৪:৩০ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৪:৪৪

অনলাইন ডেস্ক

‘আজ ও আগামীর পরিবর্তনকারীদের স্বপ্নযাত্রা’- থিমকে ধারণ করে চলতি বছরের আগামী ১৪–১৬ ডিসেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভ।

গত বছরের জুনে নেপালে অনুষ্ঠিত নেপাল–বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের ধারাবাহিকতায় এবারের আন্তর্জাতিক কনক্লেভের আয়োজন করছে নেপালের স্থানীয় আয়োজক কর্তৃপক্ষ ‘টিনএজার সোসাইটি অব নেপাল’(নেপাল কিশোর সমাজ)এবং ‘সেতুবন্ধন’। এবারের কনক্লেভ অনুষ্ঠিত হবে কাঠমান্ডু থামেলের হোটেল ইয়োলো প্যাগোডায়।

কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভের অন্যতম পার্টনার হিসেবে থাকবে। সেখানে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস অনুষ্ঠানের শেষ দিন বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভ এর বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়কারী হিসেবে আছেন ক্রিয়েটিভ সফট টেকনোলজির কর্ণধার নাহিদা জাহান। তিনি জানান, আগামী বছরের জুনে ঢাকায় এ ধরনের আন্তর্জাতিক যুব কনক্লেভ আয়োজনের লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন।

তিনদিনের এ আয়োজনে বিভিন্ন সেশনে স্থিতিশীল উন্নয়র লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন, ব্যবসা ও বিনিয়োগ, সুশাসন এবং যুব ক্ষমতায়ন বিষয়ে পৃথক পৃথক আলোচনা অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশ থেকে রিসোর্স পারসনরা এসব বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। সবগুলো সেশনে থাকবে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বও। এসব সেশনে অংশগ্রহণকারী দেশগুলোর তরুণ সংগঠক ও উদ্যোক্তারা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমন্বিত উন্নয়নের পথ অন্বেষণ করবেন। 

কনক্লেভে বাংলাদেশ, নেপাল, ভারত, পাকিস্তান, ভুটান, আফগানিস্তান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, ফিনল্যান্ড, জার্মানি, নরওয়ে, নাইজেরিয়া, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, চীন-সহ অন্তত ২৫টি দেশ থেকে দুই শতাধিক শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি-পেশার তরুণ সংগঠকরা অংশগ্রহণ করবেন।

ইন্টারন্যাশনাল ইয়ুথ কনক্লেভের আয়োজক কমিটির চেয়ারম্যান অভিনব চৌধুরী (নেপাল) এ আয়োজন সম্পর্কে বলেন, ‘বিভিন্ন দেশের তরুণ সংগঠক ও উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে ঐক্যবদ্ধ তরুণ উদ্যোগের লক্ষ্যে আমরা এ আয়োজন করতে চলেছি। এর আগে আমরা নেপাল-বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ করেছিলাম। এবারের অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা দেশগুলোর সরকারগুলোকে সমাজের বিভিন্ন অংশে যুব ক্ষমতায়নের ব্যাপারে আরো জোরালো উদ্যোগ গ্রহণের বার্তা দিতে চাই।’

বাংলাদেশ থেকে ইতোমধ্যেই বেশকিছু অংশগ্রহণকারী এ কনক্লেভে অংশ নিতে নিবন্ধন করেছেন। নতুন করে নিবন্ধনের জন্য সুযোগ রয়েছে এখনও। নিবন্ধন করা যাবে সরাসরি  
http://www.internationalyouthconclave.org ওয়েবসাইট থেকে। এছাড়া যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে পারেন ০১৭৮৭৩২৩৭৪৮ নাম্বারে।

পিডিএসও/তাজ