reporterঅনলাইন ডেস্ক
  ১২ নভেম্বর, ২০১৮

‘খালেদা জিয়ার প্রার্থিতা বিষয়ে সিদ্ধান্ত দিবেন রিটার্নিং কর্মকর্তা’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বিষয়ে সিদ্ধান্ত দিবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা।

সোমবার ইসি সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘মনোনয়নপত্রের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রিটার্নিং কর্মকর্তার। তিনি (খালেদা জিয়া) যেখানে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দিবেন, সেখানকার দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তাই এ বিষয়ে সিদ্ধান্ত দিবেন।’

রফিকুল ইসলাম বলেন, ‘তবে খালেদা জিয়া রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে সংক্ষুব্ধ হলে কমিশনে আপিল করতে পারবেন। আমরা ফুল কমিশন বসে ওই আপিল নিষ্পত্তি করব। আমাদের রায় বিপক্ষে গেলে তিনি আদালতে যাওয়ার সুযোগ পাবেন।’

সোমবার মনোনয়ন ফরম ছাড়ার প্রথম দিনেই খালেদা জিয়ার পক্ষে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে মনোনয়নপত্র তোলা হয়েছে।

দুটি মামলায় কারাদণ্ড হওয়ায় খালেদা জিয়া বর্তমানে জেলে রয়েছেন। মনোনয়ন ফরম তোলার পর তিনি আদৌ নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না, তা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশে প্রার্থীর যোগ্যতা ও অযোগ্যতা সম্পর্কে বলা আছে, কোনো ব্যক্তি কোনো আদালতে দুই বছর বা তার বেশি সময়ের জন্য কারাদণ্ডে দণ্ডিত হলে তিনি নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য হবেন।

তবে আদালতের এমন রায়ের বিরুদ্ধে কেউ উচ্চ আদালতে আপিল করলে আদালত তা গ্রহণ করে আগের আদেশ স্থগিত করলে, সেই ব্যক্তি নির্বাচন করতে পারবেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খালেদা জিয়া,প্রার্থীতা,রিটানিং কর্মকর্তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close