গাজী শাহনেওয়াজ

  ২৯ অক্টোবর, ২০১৮

ইভিএমে ভোট নিয়ে সংশয়

আরপিও পাস হওয়া নিয়ে দ্বিধাদ্বন্দ্ব

আলোচিত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ নির্বাচন কমিশন (ইসি) থেকে পাঠানো সংশোধিত আরপিওর প্রস্তাবটি গতকাল রোববার পর্যন্ত সংসদে বিল আকারে উত্থাপন হয়নি। আজ সোমবার শেষ হচ্ছে দশম জাতীয় সংসদের সমাপনী অধিবেশন। ফলে জাতীয় সংসদ নির্বাচনে প্রযুক্তির সহায়তা নিয়ে ইভিএমে ভোট নিতে চাইলে নির্বাচন কমিশনকে অধ্যাদেশের ওপর নির্ভর করতে হবে, যা রাষ্ট্রপতির সম্মতির প্রয়োজন হবে।

এর আগে গত বৃহস্পতিবার (২৫ অক্টোবর) কমিশন সচিব মো. হেলালুদ্দীন সাংবাদিকদের বলেন, আইন আকারে সংশোধিত আরপিও সংসদে আইনি ভিত্তি না পেলে রাষ্ট্রপতির সম্মতি নিয়ে অধ্যাদেশ আকারে এটি কার্যকর করে সংসদ নির্বাচনে ইভিএমে ভোট নেওয়া হবে। আর ২৭ অক্টোবর শনিবার খুলনায় ইভিএম মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান. মো. নুরুল হুদা বলেন, আসন্ন জাতীয় নির্বাচনে সীমিত পরিসরে ইভিএমে ভোট নেওয়া হবে। কিন্তু যারা এই প্রযুক্তির বিপক্ষে অবস্থান নিয়েছেন, তাদের এ সম্পর্কে জানা না থাকার কারণে এই প্রযুক্তির বিরোধিতা করছেন।

সচিবালয়ের একটি সূত্র জানিয়েছে, ইসির পাঠানো গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাবটি আইন মন্ত্রণালয় ভেটিং শেষে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে; প্রস্তাবটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য। আজ অনুষ্ঠিত ক্যাবিনেট সভায় অনুমোদন পেতে পারে; তবে আইনটি পাস হওয়া নিয়ে সংশয় রয়েছে। কারণ আজ শেষ হচ্ছে সংসদের অধিবেশন। ফলে জাতীয় নির্বাচনে ইভিএমে ভোট নিতে চাইলে অধ্যাদেশ আকারে জারি করতে হবে।

এ প্রসঙ্গে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, চলতি অধিবেশনে পাসের জন্য ইতোপূর্বে ১৯টি বিল পাওয়া যায়; সেখানে নেই আরপিও সংশোধন-সংক্রান্ত বিলটি। তবে উত্থাপিত ১৯টি বিল আইনে রূপ দিতে চলতি এবং শেষ অধিবেশন তিন দিন বাড়ানো হয়। ফলে আজ সোমবার কোনো বিল সংসদে উত্থাপন হলেও পাস হওয়া নিয়ে সংশয় রয়েছে। কারণ একটি বিল পাসের জন্য সংসদে রিপোর্ট উত্থাপন থেকে শুরু করে ন্যূনতম ৩ দিনের সময় প্রয়োজন হয়। তিনি আরো বলেন, চলতি সংসদের অধিবেশন আর বাড়ছে না।

রাজধানীর একটি অনুষ্ঠানে অংশ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সংশোধিত আরপিও সোমবার মন্ত্রিপরিষদ সভায় অনুমোদন হয়ে যায়, তাহলে এটাকে নিশ্চয়ই সংসদে পাঠানো হবে। এর পরও বলব এই সংসদের মেয়াদে এ আইনটি (আরপিও) পাস হওয়া সম্ভব না।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, কার্যপ্রণালি বিধির ত্রয়োদশ অধ্যায়ে বিল উত্থাপনের ক্ষেত্রে মন্ত্রীদের ৭ দিনের নোটিস দেওয়ার বিধান থাকলেও বিশেষ জরুরি ক্ষেত্রে ওই বিধি স্থগিত করে স্বল্প সময়ে বিলটি উত্থাপন করতে পারেন। তবে বিল পাসের ক্ষেত্রে অন্যান্য প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ফলে মন্ত্রিসভায় অনুমোদিত বিল আজ সংসদ অধিবেশনে উত্থাপন করা গেলেও পাস করা সম্ভব নয়। তাদের মতে, আরপিও সংশোধনীর মতো গুরুত্বপূর্ণ বিল পাস করতে হলে অধিবেশনের মেয়াদ বাড়াতে হবে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোট নেওয়ার জন্য ৩ হাজার ৮১৪ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয় ইসি। ইতোমধ্যে একনেক সভায় প্রকল্পের অনুমোদন দিয়েছে। তবে, বিশ্বের অন্যান্য দেশে একটি ইভিএমের পেছনে যে অর্থ ব্যয় হয় তার ১১ গুণ বেশি ব্যয় হবে এখানের তৈরি ইভিএমে।

এদিকে, ২০১৪ সালের ২৮ জানুয়ারি দশম জাতীয় সংসদের যাত্রা শুরু। সংবিধান অনুযায়ী, একটি সংসদের মেয়াদ শেষের আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে আগামীকাল ৩০ অক্টোবর থেকে শুরু হচ্ছে একাদশ সংসদ নির্বাচনের ক্ষণ-গণনা, যা আগামী ২৮ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে। আগামী ৪ নভেম্বর একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ইসি। ভোটগ্রহণ হতে পারে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংশয়,ইভিএম,ভোট,আরপিও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close