গাজী শাহনেওয়াজ

  ২৫ অক্টোবর, ২০১৮

ইসির এনআইডি শাখা বাড়তি নিরাপত্তা চায়

ভোটের তফসিলের আগেই ঋণখেলাপিদের তথ্য চাওয়া হয়েছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা করছে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই)। ইসির আওতাধীন এই দুটি বিভাগ থেকে এরইমধ্যে নিরাপত্তা জোরদারের দাবি করে চিঠি দেওয়া হয়েছে। এর আগে নির্বাচন ভবনের নিরাপত্তা জোরদারে পুলিশ ও আনসার চেয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন।

এদিকে, নির্বাচনের ভোটের তফসিল ঘোষণার আগেই ঋণখেলাপিদের তথ্য সংগ্রহ, সংকলন ও প্রদান বিষয়ক কর্মপরিকল্পনা প্রস্তুত করাসহ জাতীয় নির্বাচনের ১০ ইস্যুতে সভা করবে কমিশন। আগামী ৩১ অক্টোবর নির্বাচন ভবনে এ সভা অনুষ্ঠিত হবে। ঋণখেলাপিদের তথ্য সবসময় তফসিল ঘোষণার পর মনোনয়নপত্র বাছাইয়ের আগে তালিকা নিয়ে প্রার্থিতায় অযোগ্য ঘোষণা করা হয়। এবারই প্রথম তফসিলের আগে এ ধরনের উদ্যোগ নিল ইসি।

এবার জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের আইডিইএ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (অর্থ ও প্রশাসন) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় হতে অবিলম্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জাতীয় নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ ও ইটিআই ভবনের এনআইডি সেবা শাখা থেকে ভোটার তালিকা প্রস্তুতসহ নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

ইটিআই ভবনের এনআইড সেবা শাখায় এবং নির্বাচন ভবনের ৮ম তলায় নিরাপত্তা ব্যবস্থা অপ্রতুল। এ প্রেক্ষাপটে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ৮ম তলায় এবং ইটিআই ভবনে অবস্থিত এনআইডি সেবা শাখায় নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকি বিবেচনায় জোরদার করা আবশ্যক।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের নিরাপত্তাব্যবস্থা জোরদার করার জন্য বিদ্যমান আনসার সদস্যদের সঙ্গে অতিরিক্ত আরো পাঁচজন আনসার সদস্য প্রয়োজন। উক্ত আনসার সদস্যরা সেবা প্রাপ্তির প্রয়োজনে ব্যাগ তল্লাশিসহ অবাধে প্রবেশ নিয়ন্ত্রণ করবে।

এদিকে, এনআইডির যানবাহন, স্টোর ও সাধারণ সেবা শাখার সহকারী পরিচালক শামসুন্নাহার স্বাক্ষরিত অপর একটি চিঠিতে ইটিআই ভবনের এনআইডি সেবা শাখার প্রবেশ পথে স্ক্যানার মেশিন স্থাপনের দাবি করা হয়েছে। চিঠিতে বলা হয়, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (অর্থ ও প্রশাসন) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় হতে অবিলম্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জাতীয় নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ ও ইটিআই ভবনের এনআইডি সেবা শাখা হকে ভোটার তালিকা প্রস্তুতসহ নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। ইটিআই ভবনের এনআইড সেবা শাখায় এবং নির্বাচন ভবনের ৮ম তলায় নিরাপত্তা ব্যবস্থা অপ্রতুল। এ প্রেক্ষাপটে নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ৮ম তলায় এবং ইটিআই ভবনে অবস্থিত এনআইডি সেবা শাখায় নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকি বিবেচনায় জোরদার করা আবশ্যক।

উল্লেখ্য, ইটিআই ভবনে এনআইডি সেবা শাখা হতে কার্ড সংশোধন কার্যক্রম পরিচালিত হয়। যে কারণে নির্বাচন ভবন ও ইটিআই ভবনে প্রতিনিয়তই জাতীয় পরিচয়পত্র সংশোধন সেবা-সংক্রান্ত কাজে অসংখ্য জনগণ আগমন করে থাকেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইটিআই ভবনের এনআইডি সেবা শাখায় নিরাপত্তা জোরদার করা একান্ত জরুরি। ইটিআই ভবনের এনআইডি সেবা শাখার সঙ্গে সংশ্লিষ্ট শাখাসমূহের নিরাপত্তা বিধানের লক্ষ্যে এখন থেকে জাতীয় সংসদ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত অস্ত্রসহ পুলিশ মোতায়েন এবং পুলিশ ও র‌্যাবের মোবাইল টিমকে দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া প্রয়োজন।

চিঠিতে আরো বলা হয়, ইটিআই ভবনের আর্চ গেটটি এবং স্ক্যানার মেশিন মেইন গেটে স্থানান্তর করে সেবা প্রার্থীদের ব্যাগ তল্লাশি করা এবং প্রয়োজনে বডি তল্লাশি করে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা সমীচীন হবে। এক্ষেত্রে সেবা প্রার্থীদের গাড়ি ও নির্বাচন কমিশনের গাড়িসমূহ মেটাল ডিটেক্টর দ্বারা চেক করে প্রবেশের সুযোগ দেওয়া সমীচীন হবে। আর্চ গেটে মোবাইল ও অন্যান্য ইলেক্ট্রনিক সামগ্রী প্রয়োজনে ঝুড়িতে রেখে টোকেন দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। হারানো কার্ড প্রাপ্তির জন্য সেবা প্রার্থীগণ ইটিআই ভবনের ৪র্থ তলায় আঞ্চলিক অফিস হতে কার্ড গ্রহণ করতে পারে। এসব বিষয় নিশ্চিতকল্পে প্রয়োজনীয় পুলিশ মোতায়েন, পুলিশ ও র‌্যাবের মোজকাইল টিম পর্যবেক্ষণের নিমিত্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা প্রয়োজন।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে ৩১ অক্টোবর অনুষ্ঠিত বৈঠকে ঋণখেলাপি ছাড়াও ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাাঠামো সংস্কার; পার্বত্য-দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনী মালামাল পরিবহন এবং ভোটকেন্দ্রে আনা-নেওয়া; নির্বাচনী প্রচার, উদ্বুদ্ধকরণ ইত্যাদি বিষয়ে প্রচার মাধ্যম কর্তৃক ব্যবস্থা গ্রহণ, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের নিয়োগে সহায়তা প্রদান; পোস্টাল ব্যালটে ভোটদানে সহযোগিতা; নির্বাচনে শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতকরণে লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ; নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা নিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ; বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি ও দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস এবং নির্বাচনী এলাকায় বিদ্যমান নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান।

সংশ্লিষ্ট মিটিংয়ে গভর্নর বাংলাদেশ ব্যাংক (সিআইবি শাখা), স্থানীয় সরকার মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রিন্সিপাল স্টাফ অফিসার (সশস্ত্র বাহিনী বিভাগ), তথ্য মন্ত্রণালয়, জন-প্রশাসন, শিক্ষা মন্ত্রণালয়, জন-নিরাপত্তা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ড, ঢাকাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিরাপত্তা,ইসি,এনআইডি,ঋণখেলাপি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close