reporterঅনলাইন ডেস্ক
  ২২ অক্টোবর, ২০১৮

যুক্তরাজ্যে তাসনিম, ব্যাংককে কাওনাইন

থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা সাঈদা মুনা তাসনিমকে হাই কমিশনার হিসেবে যুক্তরাজ্যে পাঠাচ্ছে সরকার; আর লন্ডন মিশন সামলে আসা নাজমুল কাওনাইন পাচ্ছেন ব্যাংকক দূতাবাসের দায়িত্ব।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় বাংলাদেশের গুরুত্বপূর্ণ এ দুই মিশনের নেতৃত্বে রদবদলের এই সিদ্ধান্ত জানানো হয়।

বিসিএস একাদশ ব্যাচের কর্মকর্তা তাসনিম এর আগেও লন্ডনে বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেছেন। গুরুত্বপূর্ণ এই মিশনের প্রধান পদে তিনিই হচ্ছেন প্রথম নারী।

২০১৪ সালে রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়ে থাইল্যান্ডে যাওয়ার আগে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ ও বহিঃপ্রচার অণুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনেও তিনি ছিলেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে লেখাপড়ার পর তাসনিম ইউনিভার্সিটি অব অব লন্ডন থেকে পাবলিক পলিসি ও ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। তিনি পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন ১৯৯৩ সালে।

লন্ডন থেকে ব্যাংকক মিশনের দায়িত্ব পাওয়া রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন বিসিএস ১৯৮৪ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা।

২০১৬ সালে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে তিনি রাষ্ট্রদূত হিসেবে সংযুক্ত আরব আমিরাতে এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস, জেনিভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এবং ইসলামাবাদ ও যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর নাজমুল কাওনাইন জেনিভার গ্রাজুয়েট ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ থেকে কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাজ্যে তাসনিম,ব্যাংককে কাওনাইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close