reporterঅনলাইন ডেস্ক
  ২২ সেপ্টেম্বর, ২০১৮

ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করা হবে : সাঈদ খোকন

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন (ফাইল ছবি)

আগামী সমন্বয় সভায় ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের ব্যাপারে আলোচনা করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। শনিবার সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস’ উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেছেন।

প্রধান অতিথির বক্তব্যে সাঈদ খোকন বলেন, বর্তমান সময়ে একটি আলোচিত বিষয় হচ্ছে সড়কের বিশৃঙ্খলা। প্রধানমন্ত্রী এজন্য যে কমিটি করে দিয়েছেন, সে কমিটি সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে যাচ্ছে। আগামী দুই বছরের মধ্যে সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য আমাদের কমিটি কাজ করবে। এ সময়ের মধ্যে শৃঙ্খলা ফেরাতে পারবো।

ডিএসসিসি মেয়র বলেন, আগামী সমন্বয় সভায় সড়ক পরিবহন আইনের ধারার আলোকে ঢাকা শহরের ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের জন্য অংশীজনের সঙ্গে আলাপ-আলোচনা করব। একটা পরিবারের তিনজন সদস্য অথচ তার পাঁচটা গাড়ি, এটা নিয়ন্ত্রণ করা যায় কিনা সে বিষয়ে কাজ করব। সমাধানের যাত্রা সংকটের মধ্যেই হয়। এটার সমাধান করতে হবে। সব কাজে জনগণের অংশগ্রহণ প্রয়োজন।

বিশেষ অতিথির হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম বলেন, হাঁটার মাধ্যমে জ্বালানি অপচয় ও স্বাস্থ্য ভালো রাখা যায়। সরকার লাইনে ব্যক্তিগত গাড়ির সংখ্যা নির্ধারণ করতে পারবে।

অনুষ্ঠানের সভাপতি ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রকিবুল রহমান বলেন, ব্যক্তিগত গাড়ি অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। শহরের দূষণ কমাতে হবে। আমাদের বাস সার্ভিস কম। ভালো বাস সার্ভিস চালু করতে হবে। হাঁটার স্থান ও ভালো গণপরিবহন চালু করা নিশ্চিত করা গেলে মানুষ ব্যক্তিগত গাড়ি থেকে বিরত থাকবে। এ সময় তিনি ব্যক্তিগত গাড়ি মালিকদের ট্যাক্স বাড়িয়ে দেয়ার পক্ষে মতামত দেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সড়ক পরিবহন,ডিএসসিসি,সাঈদ খোকন,ব্যক্তিগত গাড়ি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close