reporterঅনলাইন ডেস্ক
  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

‘৮৪২টি সেতু এবং ৩ হাজার ৫৪৬টি কালভার্ট নির্মাণ করা হয়েছে’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ৮৪২টি সেতু এবং ৩ হাজার ৫৪৬টি কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ করেছে।

তিনি মঙ্গলবার সংসদে ওয়ার্কাস পার্টির সদস্য বেগম হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, রূপকল্প ২০২১ এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ অর্জন এবং সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে ৪ হাজার ৫৯১ দশমিক ৮২ কিলোমিটার মহাসড়ক প্রশস্তকরণ করা হয়েছে। এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তর ৪ হাজার ৪৫১ দশমিক ৮২ কিলোমিটার মহাসড়ক কার্পেটিং ও সীলকোট করেছে।

তিনি বলেন, ১ হাজার ৮১৩ কিলোমিটার সড়ক ডিবিএসটি এবং ৬ হাজার ৯২৫ কিলোমিটার সড়ক ওভারলে করা হয়েছে। মন্ত্রী বলেন, মহাসড়ক নেটওয়ার্কের আওতায় ৩৯টি ফেরিঘাটের ব্যাপক উন্নয়ন করা হয়েছে। ১২০ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ১০টি ফেরি ও ৬টি নতুন পন্টুন নির্মাণ করা হয়েছে। এছাড়া ১৭টি ইঞ্জিন ও প্রপালশন ইউনিটসহ ২৭টি নতুন ইঞ্জিন সংগ্রহ করা হয়েছে। এছাড়া ৯টি ইঞ্জিন ওভারহলিং এবং ১৯টি ফেরি ২৬টি পন্টুন মেরামত করা হয়েছে।

তিনি বলেন, বিগত ৯ বছরে ৩৭৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীত করা হয়েছে। এছাড়া ১০১ দশমিক ৮ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের কাজ চলছে। রাজধানী ঢাকার সাথে দেশের বিভিন্ন জেলার মহাসড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক কাজ চলমান রয়েছে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
৮৪২টি সেতু,কালভার্ট,সেতুমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close