reporterঅনলাইন ডেস্ক
  ১৫ সেপ্টেম্বর, ২০১৮

মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতিবেদন অনুযায়ী মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৮৯টি দেশকে নিয়ে করা সূচকে বাংলাদেশ ১৩৬তম স্থান অর্জন করেছে । সূচকের প্রথমে রয়েছে নরওয়ে।

শুক্রবার ইউএনডিপির ওয়েবসাইটে এ সূচক প্রকাশ করা হয়।আগের বছর ২০১৭ সালের সূচকে ১৮৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম।

গড় আয়ু এবং মাথাপিছু আয়সহ বিভিন্ন আর্থসামাজিক ক্ষেত্রে অসাধারণ অগ্রগতির ফলে বাংলাদেশ ২০১৫ সালেও সূচকে তিন ধাপ এগিয়ে ছিল। তখন অর্জন করেছিল ১৩৯তম অবস্থান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের আগে আছে কেবল ভারত। তারা লাভ করেছে ১৩১তম স্থান। তালিকায় বাংলাদেশের চেয়ে ঢের পিছিয়ে আছে পাকিস্তান ও নেপাল। পাকিস্তানের ১৫০ ও নেপালের অবস্থান ১৪৯তম।

প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গ সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই সূচক তৈরি করেছে ইউএনডিপি।

ইউএনডিপি বলছে , এসবের মানদণ্ডে এবার বাংলাদেশের এইচডিআই মান দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮। গত বছরে ছিল শূন্য দশমিক ৫৭৯। তালিকায় শীর্ষে থাকা নরওয়ের এইচডিআই মান শূন্য দশমিক ৯৫৩। এই সূচক অনুযায়ী দেশের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ দশমিক ৮ বছর।

মানব উন্নয়ন সূচকে শীর্ষ দশ দেশের মধ্যে নরওয়ের পর রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, হংকং, সুইডেন, সিঙ্গাপুর এবং নেদারল্যান্ড।একেবারে তলানিতে রয়েছে আফ্রিকার দেশ নাইজার, তারপর যথাক্রমে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, শাদ ও বরুন্ডি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মানব উন্নয়ন,সূচক,ইউএনডিপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close