‘আন্তর্জাতিক চাপ না থাকলে মিয়ানমার কথা রাখে না’

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২২

অনলাইন ডেস্ক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতনকারীদের দায়বদ্ধতা নিশ্চিত করা গেলে মূল সমস্যার সমাধান করা সম্ভব হবে।  আমাদের অভিজ্ঞতা বলে আন্তর্জাতিক চাপ না থাকলে মিয়ানমার কখনো তার প্রতিশ্রুতি বাস্তবায়ন করে না।

আজ মঙ্গলবার অক্সফাম আয়োজিত ‘ওয়ান ইয়ার অন: টাইম টু পুট উইমেন অ্যান্ড গার্লস এট দ্য হার্ট অব দ্য রোহিঙ্গা রেসপন্স’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি, দায়বদ্ধতার জন্য সারা বিশ্বে জনমত তৈরি করা গেলে মিয়ানমার রোহিঙ্গা সমস্যার মূল কারণ সমাধানের চেষ্টা করবে এবং রোহিঙ্গারা যখন ফেরত যাবে, তাদের মৌলিক চাহিদা পূরণের ব্যবস্থা গ্রহণ করবে।

এক বছরের মধ্যে সাত লাখ রোহিঙ্গাকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার ঘটনাকে পৃথিবীর অন্যতম মানবিক বিপর্যয়কারী ঘটনা বলে তিনি অভিহিত করেন।

বর্তমানে বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা রয়েছে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা নারীরা কখনো স্বাস্থ্যসেবা, শিক্ষা বা অন্য কোনো ধরনের উপার্জনকারী কর্মকাণ্ডে জড়িত ছিল না। তারা সব সময় ভীষণ অসহায় অবস্থার মধ্যে ছিল। মিয়ানমারে যৌন নিপীড়ন তাদের মানসিকভাবে আরো বেশি বিপর্যস্ত করেছে বলেও তিনি জানান।

পিডিএসও/তাজ