ঢাকায় কোম্পানির মাধ্যমে বাস পরিচালনায় কমিটি

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৪ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১০

অনলাইন ডেস্ক

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনা, যানজট নিরসনে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন সংক্রান্ত কার্যক্রম সমন্বয় করতে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করেছে সরকার। এতে ঢাকা উত্তর সিটির প্যানেল মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ। সড়ক নিরাপত্তা জোরদারে সরকারের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হলো।

বিআরটিএ, বিআরটিসি ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারমান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ,  বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি নৌমন্ত্রী শাজাহান খানকে কমিটির সদস্য করা হয়েছে। এছাড়া ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে কমিটির সদস্য সচিব করা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর গণপরিবহনে যানজট নিরসনে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের বিষয়ে ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হকের গৃহীত পদক্ষেপসমূহ বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় করা।

সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনার মাধ্যমে বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন, বাস রুট র‌্যাশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের রোডম্যাপসহ সময়াবদ্ধ কর্ম পরিকল্পনা প্রণয়ন করা।

কমিটির কার্যক্রমের অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে নিয়মিত অবহিত করতে বলা হয়েছে।

পিডিএসও/তাজ