ঢাকায় আইডিবির প্রেসিডেন্ট

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৯

অনলাইন ডেস্ক

ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. বন্দর এমএইচ হাজ্জার (Bandar MH Hajjar) দুদিনের সফরে ঢাকায় এসেছেন। শুক্রবার রাতে বাংলাদেশে এসেছেন তিনি। জানা গেছে, ঢাকায় আইডিবির আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন এবং এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণাবিষয়ক এক রোডশোতে তিনি অংশ নেবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, আজ শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে ‌‘ট্রান্সফরমার্স রোড শো’ নামে দিনব্যাপী এক অনুষ্ঠানে যোগ দেবেন আইডিবি প্রেসিডেন্ট। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানকে সঙ্গে নিয়ে তিনি এর উদ্বোধন করবেন।

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে সহায়ক ধারণা সংগ্রহ এ রোডশোর উদ্দেশ্য। এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণা ও তা কার্যকরে ‘ট্রান্সফর্ম’ নামে এক কর্মসূচিতে আইডিবির ৫০ কোটি ডলারের তহবিল রয়েছে।

র‌্যাডিসন হোটেল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ড. বন্দর এমএইচ হাজ্জারের উপস্থিতিতে আইডিবির আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করবেন। বর্তমানে ঢাকায় আইডিবির একটি প্রতিনিধি কার্যালয় রয়েছে, কোনো পূর্ণাঙ্গ কার্যালয় নেই। প্রতিনিধি অফিস জেদ্দায় সংস্থার প্রধান কার্যালয়ের অনুমোদন ছাড়া কোনো সিদ্ধান্ত নিতে পারে না। বাংলাদেশের পাশাপাশি এ অঞ্চলে মালদ্বীপ আইডিবির সদস্য। এ ছাড়া ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান, চীনসহ সদস্য নয় এমন কয়েকটি দেশে আইডিবির কার্যক্রম রয়েছে। ঢাকা আঞ্চলিক কার্যালয় থেকে এসব দেশের কার্যক্রম দেখভাল করা হবে। ১৯৭৪ সালে আইডিবির সদস্য হয় বাংলাদেশ।

পিডিএসও/হেলাল