‘বাংলাদেশেই সবচেয়ে কম খরচে উচ্চশিক্ষা প্রদান করা হয়’

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৬ | আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৩৬

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের শিক্ষকরা যেমন শিক্ষা দেবেন, শিক্ষার্থী যারা তাদেরও উপযুক্ত শিক্ষাগ্রহণ করতে হবে। শিক্ষাটা মানে শুধু কেতাবি শিক্ষা না, জীবনমান উন্নয়নের শিক্ষা গ্রহণ করতে হবে।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় রোকেয়া হলের ছাত্রীদের জন্য নবনির্মিত ‘৭ মার্চ ভবন’ এর উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, আওয়ামী লীগ শিক্ষাখাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। এই খাতে সরকার বরাদ্দ নয়, বিনিয়োগ করে। পৃথিবীতে সবচেয়ে কম খরচে উচ্চশিক্ষা বাংলাদেশেই প্রদান করা হয়। তাই এর মর্যাদা ধরে রাখতে শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।

আগামী প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করা এবং নিজেদের সেভাবে গড়ে তোলারও আহ্বান জানান শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা সব দিক থেকে এগিয়ে যাক। তাদের জীবন মান উন্নত হোক। তারা দেশকে এগিয়ে নিয়ে যাক। শিক্ষার্থীরা যে শিক্ষাগ্রহণ করবে তার সুফল যেনো আবার সাধারণ মানুষ পায়। সেদিকেও বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। 

শেখ হাসিনা আরো বলেন, 'আমাদের তো সময় শেষ, এরপর প্রজন্মের পর প্রজন্ম আসবে তারা যেনো মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে গড়ে তোলে। এ ছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, অপরিচ্ছন্নতার বদঅভ্যাসগুলো ত্যাগ করতে হবে।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ