reporterঅনলাইন ডেস্ক
  ২৯ আগস্ট, ২০১৮

বিমসটেকে যোগ দিচ্ছেন না সু চি, বৈঠক হবে হাসিনা-মোদির

নেপালের রাজধানী কাঠমান্ডুতে বিমসটেক সম্মেলনে যোগ দিচ্ছেন না মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। তার বদলে প্রতিনিধিত্ব করবেন দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট। এদিকে সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা বৈঠক হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এবারের বিমসটেক সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, শান্তিপূর্ণ, সমৃদ্ধ এবং টেকসই বঙ্গোপসাগরীয় অঞ্চল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিচ্ছে।

বিমসটেক (বঙ্গপসাগরীয় অঞ্চলের উন্নয়নে বহুমুখী কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা বা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭ রাষ্ট্রের জোট) সদস্যভুক্ত দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ভুটান, মায়ানমার, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড।

বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড ১৯৯৭ সালে ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে বিমসটেকের সূচনা। পরে মিয়ানমার, নেপাল ও ভুটান বিমসটেকে যোগ দেয়।

এদিকে বুধবার সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, বিমসটেক একটি আঞ্চলিক সংস্থা। এখানে অর্থনৈতিক বিষয় নিয়েই আলোচনা হয়ে থাকে। তবে সেখানে রোহিঙ্গা প্রসঙ্গ তুললে তা নিয়ে আলোচনা হতে পারে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমসটেক,সু চি,বৈঠক,হাসিনা-মোদি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close