ঈদুল আজহার তৃতীয় দিনেও পশু কোরবানি

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৮, ১৫:০৯

অনলাইন ডেস্ক

শুক্রবার পবিত্র ঈদুল আজহার তৃতীয় দিন। ঈদের দিন বুধবার থেকেই পশু কোরবানি শুরু হয়েছে, আজও রাজধানীর বিভিন্ন স্থানে অনেকেই পশু কোরবানি করেছেন। এবার ঈদে পশু কোরবানির জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেন এলাকায় ৬২০টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ৫৫০টি স্থান নির্ধারণ করা হয়। এরপরও নগরবাসীকে বাসার সামনের রাস্তায়, অলিগলিতে কোরবানি দিতে দেখা গেছে।

এ ব্যাপারে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, নগরবাসীকে রাস্তায় কিংবা খোলা জায়গায় কোরবানি না করার অনুরোধ জানানো হলেও অনেকে রাস্তাসহ খোলা স্থানে কোরবানি দিচ্ছেন। খোলা স্থানে পশু জবাই করার কারণে পরিবেশ দূষিত হয়েছে। সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

নয়াবাজারে পশু কোরবানি দিয়েছেন এমন একজন ব্যক্তির সঙ্গে প্রতিবেদকের কথা হয়। তিনি জানান, বাসার সামনে কোরবানি করায় ঝামেলা কম। তাই বাসার সামনেই আমরা পশু কোরবানি করেছি। রক্ত, বর্জ্য এগুলো আমরা নিজ দায়িত্বেই পরিষ্কার করে ফেলবো।

এদিকে সিদ্দিকবাজার এলাকার এক বাসিন্দা বলেন, প্রতি বছর তিন দিন কোরবানি দেই। এ বছর ১২টি গরু-মহিষ কোরবানি দিয়েছি। প্রথমদিনে ছয়টি, দ্বিতীয় দিনে তিনটি, আজ (তৃতীয় দিনে) তিনটি পশু কোরবানি দিয়েছি। এছাড়া ৭টি খাসি কোরবানি দিয়েছি। কোরবানির মাংস বণ্টন পদ্ধতি অনুযায়ী তিন ভাগ করে একভাগ নিজে রেখে অপর দুই ভাগ আত্মীয় ও গরিব-মিসকিনকে দান করেছি।

পিডিএসও/হেলাল