২৪ ঘণ্টায় কোরবানি পশুর বর্জ্য অপসারণের ঘোষণা

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন এ ঘোষণা দিয়েছেন

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৬:২৭ | আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১৬:৫১

অনলাইন ডেস্ক

ঈদুল আজহার দিনে কোরবানি পশুর জবাইয়ের পর ২৪ ঘণ্টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

আজ রোববার নগর ভবন প্রাঙ্গণে পরিচ্ছন্নতাকর্মীদের নিয়ে অনুষ্ঠিত এক দিক নির্দেশনামূলক সভায় তিনি এ ঘোষণা দেন।

মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় ডিএসসিসির ৫ হাজার ২০০ কর্মী নিয়োগ থাকবেন। ঈদের দিন দুপুর ২টায় মেয়র পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর থেকে শুরু হবে কোরবানি বর্জ্য অপসারণের কাজ। বর্জ্য অপসারণের পাশাপাশি পানি ছিটিয়ে রক্ত ধুয়ে দেয়া হবে। 

নগরবাসীর উদ্দেশে তিনি বলেন, গতবারের মত এবারও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় প্রায় দুই লাখ ব্যাগ সরবরাহ করা হবে। আপনাদের কাছে এসব ব্যাগ পৌঁছে দেওয়া হবে। কেউ না পেলে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর অফিসে বা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার অফিসে যোগাযোগ করবেন।

যদি কোনও নাগরিকের বাসার সামনে ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য পরিষ্কার না হয়, তাহলে হট লাইনে (০৯৬১১০০০৯৯৯) ফোন করার অনুরোধও জানান মেয়র।

তিনি উল্লেখ করে বলেন, গত ৩ বছর আমরা ঘোষণা দিয়ে বর্জ্য পরিষ্কারে সফল হয়েছি। এবারও ২৪ ঘণ্টার মধ্যে পরিষ্কার করবো। কোরবানির জন্য আমরা স্থান নির্ধারণ করে দিয়েছি। যারা বাড়ির আঙিনায় করবেন; তারা বর্জ্যগুলো নিজ দায়িত্ব করপোরেশনের কন্টিনারে বর্জ্য দেবেন। রক্ত ধুয়ে দেবেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমডোর জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ সালাহ উদ্দিন প্রমুখ।

পিডিএসও/তাজ