নিজস্ব প্রতিবেদক

  ১৪ আগস্ট, ২০১৮

গাবতলীতে পশুর হাটের প্রস্তুতি

ঈদের বাকি আর দিন কয়েক। কোরবানির ঈদ, আর তাই ব্যস্ততা এখন পশুর হাট ঘিরে। রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট বসে গাবতলীতে। হাট বসবে শুক্রবার থেকে। দেশের বিভিন্ন জায়গা থেকে গাবতলী হাটে পশু নিয়ে আসেন খামারি-বেপারিরা। হাট কর্তৃপক্ষ ব্যস্ত সময় পার করছে শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে।

দেখা গেছে, চলছে হাটের বর্ধিতাংশে প্যান্ডেলের বাঁশ লাগানোর কাজ। বাঁশের খুঁটি লাগিয়ে ওপরে ত্রিপল বাঁধার কাজ চলছে। কোথাও কোথাও লাইট লাগানোর কাজ চললেও শামিয়ানার কাজ এখনো শেষ হয়নি।

প্রতি বছরের মতো এবারও হাটের ইজারা পেয়েছেন মো. লুৎফর রহমান। মূল হাটের সঙ্গে প্রতি বছরের মতো এবারও যুক্ত হচ্ছে গাবতলী বেড়িবাঁধের পশ্চিমাংশ। থাকবে ১০টি হাসিল ঘর। জায়গা ভাড়া নেওয়া বিভিন্ন অ্যাগ্রো ফার্ম ও ব্যবসায়ীরা ইতোমধ্যে কাজ করছেন নিজ নিজ প্যান্ডেল তৈরির। মন্ডল এন্টারপ্রাইজ এবার জায়গা নিয়েছে হাটের ২ নম্বর গেটে। চলছে গরু বাঁধার জন্য প্যান্ডেল তৈরির কাজ।

গাবতলী হাটের বেপারিরা জানালেন, হাটের মূল বেচাকেনা হয় শেষের তিন দিন। তাই তেমন তাড়াহুড়ো এখনো নেই। ইতোমধ্যে হাটের নিয়মিত বিক্রেতারা কিছু পশু নিয়ে এসেছেন। তবে বিক্রি হয়নি একটিও। যেসব গরু-ছাগল বিক্রি হচ্ছে তা মাংস ব্যসায়ীরা কিনে নিয়ে যাচ্ছেন। দীর্ঘ ৩০ বছর ধরে পশু কেনা-বেচার ব্যবসা করেন কামাল কাজী। সারা বছর গাবতলীতে ব্যবসা করেন। ঈদুল আজহা সামনে রেখে প্রতিদিন বিভিন্ন জেলা থেকে ১০-১২টি করে গরু আনছেন। বর্তমানে তার প্রায় ৩০টি গরু রয়েছে।

কামাল কাজী বলেন, প্রতিদিন ঝিনাইদহ ও কুষ্টিয়াসহ বিভিন্ন জেলা থেকে গরু আনছি। এসব গরু হাটে তোলা হবে। গত ঈদে শেষবেলায় ভালো বিক্রি হয়েছে। এবারও তেমনই আশা করছেন এই ব্যবসায়ী। পাশেই ছাগল ব্যবসায়ী মো. নূরে আলম জানান, প্রতিদিনই ছাগল আনছেন, এখনো বিক্রি শুরু হয়নি। মাংস ব্যবসায়ীরা হাটে আসছেন।

গাবতলীর ১নং হাসিল ঘরের ক্যাশিয়ার মো. সোলায়মান বলেন, দেশের সর্ববৃহৎ কোরবানির পশু বিক্রির হাটের নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাবের পাশাপাশি থাকবে হাট ইজারাদারের পক্ষ থেকে ভলান্টিয়ার দল। জাল টাকা পরীক্ষার জন্য বিভিন্ন ব্যাংকের বুথ ও প্রতিটি হাসিল ঘরে একটি করে জাল টাকা শনাক্তকরণ মেশিন থাকবে। পশুর নিরাপত্তায় কয়েকটি দলে পশু চিকিৎসকরা ক্যাম্প করে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাটে উপস্থিত থাকবেন। তিনি বলেন, আগামী শুক্রবার থেকে গাবতলী পশুর হাট শুরু হবে। সে লক্ষ্যে প্রস্তুতি শেষ পর্যায়ে। কোরবানির জন্য পশু আসা শুরু হয়েছে। কাল বুধবার থেকে দেশের বিভিন্ন জেলা থেকে পুরোদমে কোরবানির পশু আসা শুরু হবে। পার্শ্ববর্তী এলাকা থেকেও হাটে পশু আসবে। এ ছাড়াও এ হাটে ভারত, পাকিস্তান ও নেপাল থেকে গরু-ছাগল, ভেড়া, উট ও দুম্বা আসবে বলে জানান তিনি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোরবানির ঈদ,পশুর হাট,গাবতলী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close