হজ ক্যাম্পে আসছেন যাত্রীরা, কাল উদ্বোধন

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০৯:৫৪ | আপডেট : ১০ জুলাই ২০১৮, ১০:৩৩

অনলাইন ডেস্ক

রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে পবিত্র হজে যাওয়ার জন্য যাত্রীরা আসতে শুরু করেছেন। মঙ্গলবার থেকে যাত্রীদের জন্য খুলে দেয়া হয়েছে ক্যাম্প। এরইমধ্যে হজযাত্রীদের আগমন উপলক্ষে আশকোনা হজ ক্যাম্পের মসজিদ ও ক্যাম্প পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন পরিচ্ছন্নকর্মীরা। শেষ হয়েছে হজ ক্যাম্পে ধোঁয়া-মোছার কাজও। আগামীকাল বুধবার আশকোনায় হজ অফিসে হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, সোয়া লাখ হজযাত্রীকে স্বাগত জানাতে আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হজের কার্যক্রম উদ্বোধন করার দুদিন পরে শুরু হবে হজ ফ্লাইট। ফ্লাইটের আগে হজযাত্রীদের আশকোনা হজ ক্যাম্পে দুই-তিন দিন অবস্থান করার নিয়ম রয়েছে। কারণ, এখানে প্রতি ওয়াক্ত নামাজের পর হজের করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া মক্কা, মদিনা, আরাফাত ও মিনায় গিয়ে কীভাবে হজের আনুষ্ঠানিকতা পালন করতে হবে সে বিষয়গুলো অবহিত করা হয়।

হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম আরো বলেন, হজযাত্রীদের সব ধরনের সেবা দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। হজযাত্রীদের জন্য আমাদের ৪০ জনের একটি স্বেচ্ছাসেবী দল সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। হজ ক্যাম্পে সব সময় তিন হাজার যাত্রী অবস্থান করবেন। ধারাবাহিকভাবে এখানে সব যাত্রীই এসে দুই-তিন দিন করে অপেক্ষা করবেন। বিভিন্ন বিষয়ে তালিম দেয়ার পর তাদের ফ্লাইট হবে।

১৪ জুলাই হজ ফ্লাইট শুরু, ফিরতি ২৭ আগস্ট : পবিত্র হজ পালনের উদ্দেশে ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এদিন সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে হজ ফ্লাইট ছেড়ে যাবে। পবিত্র হজ শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে।

চাঁদ দেখা সাপেক্ষে এবার সম্ভাব্য হজের তারিখ হতে পারে ২১ আগস্ট। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ যাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৬ হাজার ৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ১ লাখ ২০ হাজার জন। বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর পবিত্র হজ পালন শেষে ২৭ আগস্ট থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া এয়ারলাইনস ৬১ হাজার ৮৩১ জন হজ যাত্রী পরিবহন করবে।  বেসরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত ৯ হাজার ৫০০ জনের ভিসা সম্পন্ন হয়েছে।

পিডিএসও/হেলাল