reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০১৮

বৈঠকে হাসিনা-মোদি

এতদিন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনে শিক্ষা-সংস্কৃতি-কলাক্ষেত্রের নানা গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। কিন্তু আজ দুপুরে উপমহাদেশের রাজনৈতিক ক্ষেত্রের এক ঐতিহাসিক বৈঠকের সাক্ষী থাকছে কবিগুরুর কর্মক্ষেত্র বিশ্বভারতী।

বাংলাদেশ ভবন উদ্বোধনের পর সেখানেই মুখোমুখি বৈঠকে বসেছেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি।

হাসিনা-মোদির বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন, তিস্তার পানিবণ্টন চুক্তি, জঙ্গিবাদের বিরুদ্ধে দুই দেশের যৌথ লড়াই ছাড়াও বাংলাদেশের জাতীয় সংসদের আসন্ন নির্বাচন নিয়েও কথা হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর।

চীন থেকে বাংলাদেশের সাবমেরিন ক্রয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের শেয়ার ক্রয়, বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধিসহ সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-চীন সহযোগিতা জোরদারের প্রেক্ষাপটেও হাসিনা-মোদির এ বৈঠকের প্রতি ভারতের বিশেষ আগ্রহ থাকবে।

বস্তুত এ কারণে হাসিনা-মোদি বৈঠকে কী কী আলোচনা ও সিদ্ধান্ত হয়, তার দিকে তাকিয়ে রয়েছে চীন-মিয়ানমারের মতো প্রতিবেশী থেকে শুরু করে সব আন্তর্জাতিক মহল।

মমতা ব্যানার্জির উদ্যোগে আসানসোলে পশ্চিমবঙ্গ সরকারের পরিচালনাধীন নজরুল বিশ্ববিদ্যালয় শেখ হাসিনাকে ‘ডি.লিট’ (ডক্টর অব লিটারেচার) দিচ্ছে। অনুষ্ঠানে মমতা মন্ত্রিসভার দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানে আসানসোলের বিজেপি সংসদ সদস্য তথা কেন্দ্রীয় মন্ত্রী গায়ক বাবুল সুপ্রিয় আমন্ত্রণ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন।

সন্ধ্যায় হোটেল তাজ বেঙ্গলে কলকাতা চেম্বার নেতারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। শনিবার প্রধানমন্ত্রী আসানসোল যাবেন। সেখানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে সম্মানসূচক ডিলিট ডিগ্রি প্রদান করবে। সেখান থেকে ফিরে নেতাজী সুভাষ বসু জাদুঘর পরিদর্শন করবেন।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাসিনা-মোদি,বৈঠক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist