গাজী শাহনেওয়াজ

  ২১ মে, ২০১৮

গাজীপুরে ইভিএমের আরো পরীক্ষা চালাবে ইসি

খুলনার অনিয়মের অভিযোগ তদন্তের উদ্যোগ

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে ইসির কাছে অগ্রাধিকার পাচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে এর সুফল পেয়েছে ইসি। তাই এ সিটির দ্বিগুণের বেশি কেন্দ্রে ইভিএম ব্যবহার করে কমিশন গাজীপুর সিটি নির্বাচনের মাধ্যমে সুষ্ঠু ভোটের বার্তা পৌঁছে দিতে চাইছে রাজনৈতিক দলসহ সাধারণ মানুষের কাছে।

এর জন্য সদ্য অনুষ্ঠিত খুলনা সিটি নির্বাচনের ভুলত্রুটিগুলো খতিয়ে দেখছে সাংবিধানিক সংস্থাটি। তবে, এক্ষেত্রেও কৌশলীভাবে এগোচ্ছে তারা, যাতে একটি পদক্ষেপ নতুন আরেকটি বিতর্কের সৃষ্টি না করে।

এদিকে, খুলনা সিটিতে স্থগিত ৩ কেন্দ্রের অনিয়ম খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশনের যুগ্ম সচিব খন্দুকার মিজানুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটির অন্য দুজন হলেন, উপসচিব ফরহাদ ও সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম। সিটি এলাকায় ২২-২৩ মে দু’দিন অবস্থান করে প্রকৃত কারণ অনুসন্ধান করে কমিশনকে প্রতিবেদন দেবে এ কমিটি। কমিটি কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়ে তদন্ত করবে; যার মধ্যে পুলিশের ভূমিকা কী ছিল, নির্দিষ্ট সময়ে ভোটগ্রহণ শুরু হয়েছিল কি না, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোলিং এজেন্ট ছিল কিনা এবং ভোটকেন্দ্রে অনিয়ম সংঘটিত হওয়ার সময় প্রিসাইডিং অফিসারের কী ভূমিকা ছিল। খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে কেন্দ্রে দায়িত্বে থাকা নির্বাচন কর্মকর্তাদের বক্তব্য নেবে কমিটি।

এছাড়া খুলনা সিটির ১১টি কেন্দ্রে অস্বাভাবিক ভোট পড়া, স্বাক্ষর ছাড়া ব্যালটে সিল এবং অনিয়মের অভিযোগগুলোও কমিশনের পর্যায় থেকে কঠোরভাবে তদারকি করা হচ্ছে। এ পর্যায়ে তারা মতামত নেবেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, ইসির নিজস্ব পর্যবেক্ষক এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের। ইতোমধ্যে অস্বাভাবিক ভোট পড়া কেন্দ্র নিয়েও অভ্যন্তরীণ আলোচনা হয়েছে কমিশনার পর্যায়ে। খবর নির্ভরশীল সূত্রের।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্বাচন কমিশনার এ প্রসঙ্গে বলেন, খুলনা সিটিতে অনিয়মের কারণে তিনটি কেন্দ্র স্থগিত করা হয়েছে। অস্বাভাবিক ভোট পড়া বাকি দু’একটি কেন্দ্র স্থগিত করলে নির্বাচন নিয়ে যে বিতর্ক উঠেছে, তা আমাদের (কমিশন) শুনতে হতো না। কেন রিটার্নিং অফিসার এ বিষয়গুলো তলিয়ে দেখেননি, তা কমিশন পর্যায় থেকে জানতে চাওয়া হবে। তবে, তা ঢালাও কিংবা সরেজমিন কমিটি গঠন করে নয়। ওই কমিশনার আরো বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য যত ধরনের পদক্ষেপ নেওয়া দরকার ছিল, সবই নিয়েছিলাম। এর পরও বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। তবে, গাজীপুর নির্বাচন নিয়ে নতুন করে ভাবছি, কীভাবে বেটার নির্বাচন করা যায়। খুলনায় ইভিএমে ভোট সুষ্ঠু হয়েছে। ফলেও তার প্রতিফলন দেখা গেছে। আসন্ন গাজীপুর সিটি নির্বাচনে এর ক্ষেত্র বাড়ানো যায় কিনা, তা খতিয়ে দেখছি, যোগ করেন এ নির্বাচন কমিশনার।

প্রাপ্ত তথ্যমতে, খুলনা সিটিতে পিটিআই ও সোনাপোতা—এ দুইটি কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়া হয়। দুইটির একটিতে নৌকা অন্যটিতে ধানের শীষের প্রার্থী বিজয়ী হন। সর্বসাকুল্যে ভোট হওয়া ২৮৬ কেন্দ্রের মধ্যে ৩০টি কেন্দ্রে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু জয় পান। বাকিগুলো নৌকার প্রার্থী তালুকদার আবদুল খালেক জয়ী হয়ে নগর পিতা নির্বাচিত হয়েছেন। তবে, অস্বাভাবিক ভোট পড়া ১১টি কেন্দ্র নিয়ে বেশি হইচই পড়ে যায়। ওই ১১টি কেন্দ্রের মধ্যে ৮টিতে ৮০ থেকে ৮৯ শতাংশ ভোট পড়ে এবং বাকি তিনটিতে ভোট পড়ার শতাংশ দেখা যায় ৯০ থেকে ৯৯ শতাংশ। এটাকে কমিশন অস্বাভাবিক হিসেবে দেখছে। কমিশনসংশ্লিষ্টরা বলছেন, অনিয়মের কারণে ৩টি কেন্দ্র স্থগিত করা হয়েছে।

এদিকে, খুলনা সিটির ত্রুটিগুলো থেকে শিক্ষা নিয়ে গাজীপুর সিটি নির্বাচনে তার প্রতিফলন দেখতে তৎপর কমিশন। তবে, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কমিশনের খুব একটা বেশি আস্থা নেই। তাই স্বাভাবিক নিয়মে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নির্বাচনে মোতায়েন করে প্রযুক্তির ব্যবহারকে বাড়াতে চাইছে ইসি। খুলনার দুটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করলেও গাজীপুরে ৫-৬টি কেন্দ্রে এ প্রযুক্তিকে রাখার পক্ষে কমিশন। এ লক্ষ্যে গতকাল রোববার একজন কমিশনারের নেতৃত্বে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সিসি ক্যামেরার সংখ্যাও এ নির্বাচনে বাড়তে পারে।

আগামী ২৬ জুন গাজীপুর সিটিতে ভোট এবং প্রার্থীদের প্রচারণা শুরু হবে আগামী ১৮ জুন থেকে। এ সিটির মনোনীত প্রার্থীরা ঘরোয়া সভা ও ভোটারদের সঙ্গে মতবিনিময় করে তাদের নির্বাচনের প্রচার কর্মকাণ্ড সীমাবদ্ধ রেখেছে। এ সিটিতে নৌকার প্রার্থী মো. জাহাঙ্গীর আলম এবং ধানের শীষের প্রার্থী হাসান উদ্দীন সরকার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইভিএম,ইসি,গাসিক নির্বাচন,গাজীপুর সিটি করপোরেশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist