রমজানে পবিত্রতা রক্ষা করুন : আল্লামা মাসঊদ

প্রকাশ | ১৭ মে ২০১৮, ১৪:০৩

প্রতিদিনের সংবাদ ডেস্ক
শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ (ফাইল ছবি)

পবিত্র রমজানুল মোবারকের পবিত্রতা রক্ষায় সবাইকে সহনশীল ও সহিষ্ণু আচরণের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। 

বৃহস্পতিবার দুপুরে এক বিবৃতিতে তিনি বলেন, রমজান মানবতার কল্যাণে কাজ করার মতো একটি মহান মাস। এ মাসে মুসলমানদের ঘরে যে রহমত, মাগফেরাত ও নাজাতের পয়গাম আসে—এর প্রভাব গোটা সমাজেই পড়ে। তাই সবধর্ম ও মতের মানুষদেরও রমজানের পবিত্রতা রক্ষা করা উচিত। রোজাদারদের প্রতি সহমর্মী হওয়াটা পারস্পরিক ধর্ম পরিপালনের ক্ষেত্রে অনেক বড় মানবতা।

লাগামহীন বাজারমূল্যের কারণে রোজাদারদের কষ্ট হতে পারে দাবি করে আল্লামা মাসঊদ বলেন, সবচেয়ে বেশি সহিষ্ণু ব্যবসায়ীদের হওয়া উচিত। রোজায় নিত্যপণ্যের দাম বাড়ানো ভালো লক্ষণ নয়। রোজা ব্যবসার জন্য নয়, রোজা পরের উপর দয়ার্দ্র হওয়ার এক পুণ্যের মাস।

হত্যা ও পৈশাচিক নগ্ন হামলার মধ্য দিয়েই ফিলিস্তিনে রমজান এসেছে দাবি করে শোলাকিয়ার ইমাম বলেন, জেরুজালেমে আমেরিকার দূতাবাস স্থাপন বিশ্বমুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ করেছে। ডোনাল্ট ট্রাম্পকে এর জন্য অবশ্যই মাশুল গুনতে হবে।

বিশ্বব্যাপী সব মুসলমানের ঘরে সিয়ামসাধনার যে আবহ ছড়িয়ে পড়েছে—এইসব পুণ্যক্ষমতায় একদিন ফিলিস্তিন স্বাধীন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন শাইখুল হাদিস ফরীদ উদ্দীন মাসঊদ।

পিডিএসও/হেলাল