স্যাটেলাইট নিয়ে উচ্চ মর্যাদায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী

প্রকাশ : ১২ মে ২০১৮, ১৩:৪৫ | আপডেট : ১২ মে ২০১৮, ১৮:২৬

অনলাইন ডেস্ক
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বে বাংলাদেশ উচ্চ মর্যাদা অর্জন করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই বাংলাদেশ আজ মহাকাশ জয় করেছে। শনিবার সকালে রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন মহাকাশে অবস্থান করছে। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ হয়েছে। বিশ্বের অন্য ৫৬টি দেশের সঙ্গে আমরাও আজ মহাকাশে। দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়েছিল বলেই এটা সম্ভব হয়েছে।

এ সময় তিনি আরো বলেন, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণ হওয়ায় আমরা তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাব। পাহাড়েও ইন্টারনেট সেবা দেয়া সম্ভব হবে। শুধু বিনোদন নয় এই স্যাটেলাইটের মাধ্যমে ই-চিকিৎসা দেয়া সম্ভব হবে। এ ছাড়া স্যাটালাইটের কিছু অংশ ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

শেখ হাসিনা বলেন, ঢাকা মহানগর এখন অনেক বড় হয়েছে। এর সঙ্গে আমরা হাসপাতালও বৃদ্ধি করেছি। মুগদার এই প্রতিষ্ঠান থেকে হাজার হাজার নার্স বের হবে এবং মানুষকে সেবা দেবে। স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী তার এলাকায় নিজের পয়সায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করবেন, এর অনুমতি দেয়া হবে। সিঙ্গাপুর, ভারতসহ উন্নত দেশের মত চিকিৎসা সেবায় আমরাও এগিয়ে যাব। তারা যদি পারে তাহলে আমরা কেন পারব না? আমাদেরও পারতে হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, একজন মানুষ যখন রোগী হয়ে হাসপাতালে আসে, তখন ওষুধের চেয়েও ডাক্তার বা নার্সের ব্যবহার, কথাবার্তা ও সহানুভূতিশীল মনোভাব থেকেই অর্ধেক রোগী ভালো হয়ে যেতে পারে। মানুষকে সেবা দেয়ার মনোভাবই হচ্ছে ডাক্তার ও নার্সদের এই পেশার সবচেয়ে বড় কথা। তাদের মধ্যে সবসময় এই মানসিকতাটা থাকতে হবে। আন্তরিকতা, দায়িত্ববোধ  এই বিষয়গুলো অনেক গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, আজ আন্তর্জাতিক নার্স দিবস। ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেল জন্মগ্রহণ করেন। তার সম্মানে ১২ মে বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

পিডিএসও/তাজ