reporterঅনলাইন ডেস্ক
  ০২ মে, ২০১৮

‘শিশুদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে’

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শিশুশ্রম দূরীভূত করে তাদেরকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। শিশু অধিকার রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি করতে দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ অঞ্চলের একদেশ অন্যদেশের সাথে অভিজ্ঞতা বিনিময় করে শিশু দারিদ্র্য কমিয়ে আনার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইউনিসেফ আয়োজিত দুই দিনব্যাপী সাউথ এশিয়া পার্লামেন্টারিয়ান প্লাটফরম ফর চিলড্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন। ইউনিসেফের দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডেপুটি ডিরেক্টর ফিলিপ কোরির সঞ্চালনায় দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মিজ জেন গফ ও সার্কের সোশ্যাল অ্যাফেয়ার্স ডিরেক্টর রিশফা রাশেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

সংসদ সদস্যরা শিশুদের অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন উল্লেখ করে শিরীন শারমিন বলেন, শিশুদের উন্নয়নে সংসদ সদস্যগণ সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে ফলপ্রসূ পদক্ষেপ নিতে পারেন। বিশেষ করে মহিলা ও শিশুবিষয়ক, শিক্ষা, প্রাথমিক শিক্ষা ও অর্থমন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটিগুলো শিশু দারিদ্র্য কমিয়ে আনতে সুপারিশমালা প্রণয়ন করতে পারে। স্পিকার বলেন, শিশুবান্ধব বাজেট প্রণয়নের মাধ্যমে ঝরেপড়া শিশুদের নগদ অর্থ প্রণোদনা দিয়ে বিদ্যালয়মূখী করা যেতে পারে। এতে শিশুশ্রম হ্রাস পাবে এবং সামগ্রিক দারিদ্র্য উন্নয়ন সূচকের উন্নতি হবে।

শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতেই বিনামূলে বই বিতরণ করছে। দরিদ্র ও মেধাবী বিশেষ করে নারী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছে। মিডডে মিল চালুকরণ, ল্যাকটেটিং মাদার ভাতা, প্রসূতিকালীন ছুটি প্রভৃতি নিশ্চিতকরণের মাধ্যমে মহিলা ও শিশুদের অধিকার বাস্তবায়নে ভূমিকা রাখছে। তিনি বলেন, সুস্থ শিশু পাওয়ার পূর্ব শর্ত হলো মায়েদের পুষ্টির নিশ্চয়তা। কেননা, গর্ভবতী মায়েদের পুষ্টি গর্ভাবস্থায় শিশুদের প্রাথমিক বিকাশে সহায়তা করে, যা সুস্থ শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় সংসদের স্পিকার,শিরীন শারমিন চৌধুরী,শিশুশ্রম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist