রোহিঙ্গা সংকট

বাংলাদেশে আসছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৩:০০ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৮, ১৩:৫৪

অনলাইন ডেস্ক
ama ami

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা দেখতে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাংলাদেশ সফরে আসছেন। আগামী মে মাসের প্রথম সপ্তাহে তিনি আসবেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইল। সফরকালে ফ্রিল্যান্ড কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। 

ফ্রিল্যান্ডের সঙ্গে মিয়ানমারে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বব রের বাংলাদেশ সফর করার কথা রয়েছে। তবে এই সফরে ফ্রিল্যান্ড মিয়ানমার সফরে যাচ্ছেন না বলে নিশ্চিত করেছেন দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। টরেন্টোর একটি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষক জন কিরটন জানিয়েছেন, রোহিঙ্গা সংকটকে ফ্রিল্যান্ড ব্যক্তিগত কূটনৈতিক তৎপরতার মূলে রেখেছেন। 

শুরু থেকেই রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে রয়েছে কানাডা। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সহিংসতা ও অত্যাচার বন্ধ করে বাংলাদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের নিরাপদে সম্মানের সঙ্গে দেশে ফিরিয়ে আনার দাবি জানাচ্ছে কানাডা। রোহিঙ্গারাও ফিরে গেলে যেন নিপীড়ন থেকে মুক্ত থাকে এবং আইনে থাকা সব ধরনের অধিকার ভোগ করতে পারে—এটি নিশ্চিত করতে মিয়ানমারকে অনুরোধ জানিয়েছে দেশটি।

পিডিএসও/হেলাল