কমনওয়েলথ সম্মেলন

প্রধানমন্ত্রী লন্ডন পৌঁছেছেন

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১১:০৭ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৮, ১৩:০৬

অনলাইন ডেস্ক

কমনওয়েলথভুক্ত সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে (সিএইচওজিএম) যোগ দিতে লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫টা ৪০ মিনিট) প্রধানমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে’র প্রতিনিধি নিল হল্যান্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

ছয় দিনের যুক্তরাজ্য সফরকালে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক (সিএইচওজিএম) এবং অন্যান্য অনুষ্ঠানে যোগ দেবেন। এ বছর সিএইচওজিএমের প্রতিপাদ্য হচ্ছে- ‘অভিন্ন ভবিষ্যৎ অভিগামী’।

আগামী ১৯ ও ২০ এপ্রিল কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। বুধবার (১৮ এপ্রিল) হবে কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের সভা।

এর আগে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমানটি স্থানীয় সময় সোমবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে বাদশাহ আবদুল আজিজ বিমানবন্দর ত্যাগ করে। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সৌদি বাদশাহ  সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে রোববার রাতে সৌদি আরবের দাম্মাম পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় আল জুবাইল প্রদেশে অনুষ্ঠেয় ‘গাল্ফ শিল্ড-১ নামে একটি যৌথ সামরিক মহড়ার কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেন ও অনুষ্ঠানটি প্রত্যক্ষ করেন শেখ হাসিনা।

পিডিএসও/তাজ