২৪ এপ্রিল রাষ্ট্রপতির শপথ

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ২১:০২

অনলাইন ডেস্ক

আগামী ২৪ এপ্রিল মঙ্গলবার টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নিতে যাচ্ছন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওইদিন সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে তাঁকে দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ বাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরী। অবশ্য এর আগে শপথের জন্য ১৫ এপ্রিল দিন ঠিক করা ছিল। এর এক দিন আগে আজ শনিবার এই শপথ অনুষ্ঠান পিছিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন। তিনি বলেন, শপথের তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৪ এপ্রিল শপথ হবে। তবে রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান পিছিয়ে যাওয়ার কোনো কারণ বলেননি তিনি। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব ও যুক্তরাজ্যে ৮ দিনের এক সরকারি সফরে আগামীকাল রোববার বিকালে ঢাকা ত্যাগ করবেন। সে কারণে শপথের আনুষ্ঠানিকতা পিছিয়ে যাচ্ছে ধারণা করা হচ্ছে। 
এর আগে ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন আবদুল হামিদ। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই নিয়মানুযায়ী গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। ৫ ফেব্রুয়ারি মনোনয়ন দাখিলের দিন একমাত্র আবদুল হামিদের মনোনয়নপত্রই জমা পড়ে। 
গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের একবিংশতম রাষ্ট্রপতি পদে বর্তমান রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদকে নির্বাচিত ঘোষণা করে ইসি। মনোনয়নপত্র বাছাইয়ের আনুষ্ঠানিকতা শেষ করে আবদুল হামিদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন এ নির্বাচনের নির্বাচনী কর্তার দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। প্রসঙ্গত বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র ফেরার পর শুধু ১৯৯১ সালেই রাষ্ট্রপতি পদে নির্বাচন হয়েছিল। এরপর সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।  
জানা যায়, বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন রাষ্ট্রপতি দায়িত্ব পালন করেছেন। সেই হিসাবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি। তবে টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হতে যাচ্ছেন কেবল আবদুল হামিদই। সংবিধানে সর্বোচ্চ ২ বার রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ থাকায় এটাই হবে তার শেষ মেয়াদ।

পিডিএসও/মুস্তাফিজ