রেকর্ড গড়ার পরিচ্ছন্ন অভিযানে রাজধানীবাসী

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ১১:০৭ | আপডেট : ১৩ এপ্রিল ২০১৮, ১৩:১৭

অনলাইন ডেস্ক

জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য প্রতীকী পরিচ্ছন্নতার কর্মসূচি হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় শহর পরিষ্কারে নেমেছেন রাজধানীবাসী। ডিএসসিসি আয়োজিত এই কর্মসূচিতে নানা শ্রেণি পেশার হাজারো মানুষ অংশ নিয়েছেন। তারা ঝাড়ু হাতে নিয়ে নগর পরিষ্কারের কর্মসূচিতে অংশ নিয়েছেন। আছেন অনেক তারকাও।

শুক্রবার সকাল ১০টার দিকে শুরু হওয়া এই কর্মসূচির মাধ্যমে গিনেস বুকে নতুন রেকর্ড গড়তে চায় বাংলাদেশ। রেকর্ড গড়তে সর্বনিম্ন ১৫ হাজার মানুষের উপস্থিতি নিশ্চিতের লক্ষ্যমাত্রা ধরা হলেও ইতোমধ্যে এই সংখ্যা ছাড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ডিএসসিসির পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকেই নগরভবন এলাকায় জড়ো হতে থাকেন মানুষ। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয় জিরো পয়েন্টে যায়। এরপর মেয়র সাঈদ খোকনের নেতৃত্ব গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন মোড় এলাকায় পরিচ্ছন্ন অভিযান শুরু হয়।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে।

ডিএসসিসির এই আয়োজনে অংশ নিয়েছে বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিনজারও। তাদের পৃষ্ঠপোষকতায় এই উদ্যোগের নাম রাখা হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ ক্যাম্পেইন। বেসরকারি টেলিভিশন জিটিভি এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপিও এই উদ্যোগে সিটি করপোরেশনের সঙ্গে আছে। কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছেন।

২০১৬ সালে ভারতের আহম্মেদাবাদের কাছে একটা শহরে পাঁচ হাজার ৫৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মধ্য দিয়ে এই উদ্যোগ গিনেজ বুকে স্থান করে নেয়। সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করার পথে ডিএসসিসি। এছাড়া এই কর্মসূচিতে নগরবাসীকে সম্পৃক্ত করা গেলে গিনেস বুকে নাম লেখানোর পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করা যাবে। এজন্য চৈত্র সংক্রান্তির দিনে এ উদ্যোগ নিয়েছে ডিএসসিসি।

ডিএসসিসির এই উদ্যোগে সাধারণ মানুষের পাশাপাশি চিত্রনায়ক ফারুক, চিত্রনায়িকা মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, নাবিলা, ভাবনা, অভিনেত্রী আনোয়ারা, অভিনেতা অপূর্ব, সংগীতশিল্পী নকিব খান, ফকির আলমগীর অংশ নিয়েছেন।

পিডিএসও/হেলাল