সংসদ অধিবেশন সমাপ্ত

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ২২:১৩

অনলাইন ডেস্ক

দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন সমাপ্ত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন আজ বৃহস্পতিবার শেষ করা হয়। এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ সমাপনী বক্তব্য দেন।  গত ৮ এপ্রিল শুরু হওয়া ৫ কার্য দিবসের এ অধিবেশন ছিল দশম জাতীয় সংসদের অন্যতম সংক্ষিপ্ত অধিবেশন। এ অধিবেশনে ৫টি সরকারি বিল পাস হয়েছে। অধিবেশনের শেষ কার্য দিবসে জাতিসংঘ থেকে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরনের যোগ্যতা অর্জনের ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জনগণকে ধন্যাবাদ প্রস্তাবের ওপর ১৪৭(১) বিধিতে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সবসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়। 
এছাড়া ২০তম অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ৬৩টি প্রশ্নের মধ্যে ১৩টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য ১ হাজার ১৬৪টি প্রশ্নের মধ্যে ৩৮৭টি উত্তর দেয়া হয়। এ অধিবেশনে ৭১ বিধিতে মোট ১৩০টি নোটিশের মধ্যে ৬টি গ্রহণ করা হয়। আর ৪টি নোটিশ আলোচিত হয়। ৭১ক বিধিতে (২মিনিটের আলোচনা) ৫৮টি নোটিশের ওপর আলোচনা করা হয়। স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাইকে কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। 
স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, মন্ত্রী সভার সদস্যবৃন্দ, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

পিডিএসও/মুস্তাফিজ