ইউএস বাংলা ট্র্যাজেডি : নিহতদের পরিবার ৪২ লাখ টাকা করে পাবে

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৬:২২

অনলাইন ডেস্ক

নেপালে ইউএস বাংলা বিমান দুর্ঘটনায় নিহদের প্রত্যেক পরিবার কমপক্ষে ৫০ হাজার মার্কিন ডলার অর্থ্যাৎ প্রায় ৪১ লাখ ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ পাবে। কেউই এর নিচে নয়। বরং কেউ কেউ এর চেয়ে বেশি পাবে। সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে ইউএস বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ এ কথা বলেন।

বুধবার সকালে সচিবালয়ে সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাজাহান কামালের উপস্থিতিতে তিনি এসব কথা বলেন।

ইউএস বাংলার সিইও ইমরান আসিফ বলেন, আইনি প্রক্রিয়ায় সাকসেশন সার্টিফিকেট নিতে হবে। এ সার্টিফিকেট দ্বারাই নিহতদের আসল উত্তারাধিকারী প্রমাণ করা হবে।  ইনস্যুরেন্স কোম্পানিগুলোর কাছে প্রথমে এ সাকসেশন সার্টিফিকেট দিতে হবে। আর এটা নিতে হয় আদালতের মাধ্যমে।

তিনি আরো বলেন, আমরা একজন আইনজীবিকে নিয়োগ দিয়েছি, যেন প্রত্যেক নিহতের পরিবারকে সহযোগিতা করা যায়। তারা চাইলে আমাদের কাছে যেকোনো ধরণের সহযোগিতা নিতে পারেন।

ইমরান আসিফ বলেন, আমাদের বিমানের জন্যও একটি ইনস্যুরেন্স ছিল। আমরা এই এয়ার ক্রাফট ধ্বংসের জন্য ক্ষতিপূরণ ইনস্যুরেন্স কোম্পানি থেকে পাবো। আমরা ঘোষণা দিয়েছি নিহতের একজন পরিবারও ইনস্যুরেন্সের টাকা পাওয়া বকেয়া থাকতে আমরা টাকা নিব না।

এসময় মন্ত্রী বলেন, আমরা ইউএস বাংলা দুর্ঘটনায় নিহতদের পরিবার যাতে ইনস্যুরেন্সের টাকা দ্রুত পায় এজন্য নির্দেশ দিয়েছি। ইনস্যুরেন্স কোম্পানিগুলো এ টাকা পরিশোধ করবেন।

তিন আরো বলেন, প্লেনে যারা ভ্রমণ করেন তাদের প্রত্যেকের ইনস্যুরেন্স হয়ে থাকে। সেই নিয়মানুযায়ী ইউএস বাংলা দুর্ঘটনায় নিহতদের পরিবারও ক্ষতিপূরণ পাবে। তবে বর্তমানে সেই দুর্ঘটনায় আহতদের যে চিকিৎসা হচ্ছে তাতে ইউএস বাংলা সার্বিক খোঁজখবর রাখছেন।

কতদিনে এ টাকা পাবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইনি প্রক্রিয়া শেষ হলেই তারা টাকা পাবে। এতে কোনো গড়িমসি হবে না।

পিডিএসও/রিহাব