reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মার্চ, ২০১৮

স্বাধীনতা দিবস : যান চলাচলে ডিএমপির নির্দেশনা

আসন্ন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আগামীকাল ২৬ মার্চ সোমবার জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও বঙ্গভবন কেন্দ্রীক সড়কে যান চলাচলে বিভিন্ন নির্দেশনার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শনিবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনার কথা জানানো হয়।

এতে বলা হয়, মহান স্বাধীনতা দিবসের দিন সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা স্মৃতিসৌধে যাতায়াত করবেন। তাদের সুষ্ঠু যাতায়াত নিশ্চিতে ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঢাকা থেকে সাভার পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এজন্য বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে বিকল্প সড়কে চলাচল করতে অনুরোধ করা হয়েছে।

গাবতলী আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে। আরিচা/পাটুরিয়া থেকে সাভার-আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহন নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে। টাঙ্গাইল থেকে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে।

ওই দিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিশু-কিশোররা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশে অংশগ্রহণ করবে। আগত শিশু-কিশোর ও আমন্ত্রিত অতিথিদের চলাচল ও যানজট পরিহারের লক্ষ্যে স্টেডিয়ামের আশেপাশের এলাকায় সকাল ৬টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণের কথা জানানো হয়েছে নির্দেশনায়। জিরো পয়েন্ট থেকে গুলিস্থান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে।

নির্দেশনায় বলা হয়েছে, সার্জেন্ট আহাদ পুলিশ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে। এছাড়া পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী কোনো ধরনের যানবাহন চলাচল করবে না। দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী ও ২৪তলা থেকে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না। শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্থানগামী সব বাস দৈনিক বাংলা, ইবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হয়েছে।

এদিকে এবারের মহান স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ উপলক্ষে ওই দিন দুপুর ১২টা থেকে বঙ্গভবনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত ওই এলাকার যান চলাচল নিয়ন্ত্রণের কথা জানানো হয়েছে। জিরো পয়েন্ট থেকে গুলিস্থান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাধীনতা দিবস,যান চলাচলে,ডিএমপির নির্দেশনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist