‌‌‌‌পিআইবি'র ‘নগর সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ শেষ

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ১৯:৩৭

নিজস্ব প্রতিবেদক

আজ বুধবার আনুষ্ঠানিকভাবে তিনদিন ব্যাপী ‘নগর সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ শেষ হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে ও নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের সহযোগিতায় পিআইবির সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ অনুষ্ঠানে অতিথি হিসেব উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ও পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য মফিজুর রহমান, দৈনিক বর্তমান পত্রিকার উপদেষ্টা সম্পাদক ও পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য স্বপন সাহা। পারভীন সুলতানা রাব্বীর সঞ্চাচলনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর।

অনুষ্ঠানে বক্তরা বলেন, নগর সাংবাদিকতা বিষয়টা নগরবাসীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। নগরীতে ময়লা-আবর্জনা, মশার যন্তনা, রাস্তা-ঘাট ভাঙ্গাচোড়া, ড্রেন অপরিস্কার, পানির সমস্যাসহ নানান সমস্যা তুলে ধরছেন সাংবাদিকরা। একইসঙ্গে সেবাদাতা সংস্থাগুলোর নানা অনিয়ম তুলে ধরছেন তারা। দেড়কোটি মানুষের উন্নয়নের দুর্ভোগসহ নানা সমস্যা তুলে ধরার মাধ্যম নগর সাংবাদিকতা।

তারা আরো বলেন, নগর উন্নয়নে নগর পরিকল্পনা এবং নাগরিক সেবা সংস্থার কার্যক্রম বাস্তবায়ন ধারণা গ্রহন,  সমসাময়িক প্রেক্ষাপটে সাংবাদিকতার চ্যালেঞ্জ সম্যক ধারণা গ্রহন, সাংবাদিকতার নীতিমালা ও আইন সম্পর্কে অবহিত করন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিবাচক ও নৈতবাচক এবং সরকারের প্রস্তাবিত শুদ্ধাচার বাস্তবায়ন সম্পর্কে আলোচনরাসহ যে বিষয়গুলি এসেছে সবগুলি নগর সাংবাদিকতার জন্য গুরুত্বপূর্ণ।

তিনদিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রশিক্ষনার্থী হিসেবে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশের সভাপতি অমিতোষ পাল ও সাধারণ সম্পাদক মতিন আবদুল্লাহসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

পিডিএসও/রানা