সিঙ্গাপুরে শেখ হাসিনা নামে অর্কিড

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১০:২১ | আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১০:৫৯

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনের একটি অর্কিডের নামকরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে সিঙ্গাপুরে ওই নামকরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। বিশ্ব ঐতিহ্যের অংশ ওই বোটানিকাল গার্ডেনের অর্কিড বাগানে বঙ্গবন্ধু কন্যা নিজেই Dendrobium Sheikh Hasina-এর উদ্বোধন করেন। এ সময় প্রধানমন্ত্রী বোটানিক্যাল গার্ডেনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি এটা বাংলাদেশের জন্য বিশাল সম্মানের। এটা আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি। এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত। আমি চাই, বাংলাদেশ এগিয়ে যাক। পুরো বিশ্বে বাংলাদেশ সুন্দর অবস্থানে আসুক।’

নতুন এই অর্কিড প্রজাতির উদ্ভাবন করেছেন সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন নার্সারির ব্যবস্থাপক ডেভিড লিম। তিনি জানান, আড়াই বছর আগে নতুন এই জাতের অর্কিডের বীজ তৈরি করা হয়।সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় আড়াইশ রাষ্ট্র ও সরকার প্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে।

পাশাপাশি সিঙ্গাপুর বোটানিকাল গার্ডেনস গ্রুপ ডিরেক্টর নাইজেল টেইলর সি হর্ট অনুষ্ঠানে বাংলাদেশের সরকারপ্রধানের হাতে একটি সদন তুলে দেন। পরে প্রধানমন্ত্রী হোটেল সাংরিলায় বাংলাদেশ সিঙ্গাপুর বিজনেস ফোরামের অনুষ্ঠানে যোগ দেন।

অন্যদিকে সোমবার রাতে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, নেপালের ত্রিভুবন বিমানবন্দরে বাংলাদেশি বিমানের দুর্ঘটনার পর সিঙ্গাপুর সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা একদিন আগেই দেশে ফিরে আসছেন। বিমান দুর্ঘটনার কারণে সফর সংক্ষিপ্ত করেছেন তিনি। স্থানীয় সময় মঙ্গলবার দুপুরের পর দেশের উদ্দেশে সিঙ্গাপুর সিটি ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

পিডিএসও/তাজ