মিরপুরে আগুন : ৩ সদস্যের তদন্ত কমিটি

প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ১৩:০৬

অনলাইন ডেস্ক

রাজধানীর মিরপুর ১২ নম্বরের ইলিয়াস মোল্লা বস্তিতে আগুন লাগার কারণ উদঘাটনে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস সদর দফতরের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়। আগামী ৭ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে তাদের। সোমবার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ এ তথ্য নিশ্চিত করেন।

এরআগে আজ সকাল ৭টা ২০ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ভোর ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট প্রায় ৩ ঘণ্টা চেষ্ট চালিয়ে সকাল ৭টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এরইমধ্যে বস্তির ৫০ থেকে ৫৫ শতাংশ ঘরবাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এখনসব হারিয়ে দিশেহারা বস্তিবাসী।

প্রত্যক্ষদর্শীরা জানান, বস্তির উত্তর দিক থেকে আগুনের সূত্রপাত ঘটে। কিছুক্ষণের মধ্যে দক্ষিণা বাতাসের তা ক্রমেই দক্ষিণ দিকে ছড়িয়ে পড়তে থাকে। জানা যায়, বস্তিটি ৭০ বিঘা জমিজুড়ে বিস্তৃত। এখানে কমপক্ষে ৭ থেকে ৮ হাজার ঘর রয়েছে। কমপক্ষে ২৫ হাজার লোক বসবাস করেন এ বস্তিতে।

এদিকে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশনস) মেজর শাকিল নেওয়াজ ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, তাদের কাছে যে তথ্য আছে, তাতে ওই বস্তিতে আট হাজারের মত ঘর ছিল। আগুনে ৫০ থেকে ৫৫ শতাংশ ঘরবাড়ি পুড়ে গেছে। প্রায় ৭০ বিঘা জমির ওপর ওই বস্তিতে ঢোকার রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছাতে এবং কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। তিনি আরও জানান, তাৎক্ষণিকভাবে কারও নিহত হওয়ার খবর তারা পাননি। তবে আহত একজন নারীকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

পিডিএসও/হেলাল