বাংলাদেশ-সিঙ্গাপুর আনুষ্ঠানিক শীর্ষ বৈঠক আগামীকাল

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ২১:২২ | আপডেট : ১১ মার্চ ২০১৮, ২১:২৮

অনলাইন ডেস্ক
ama ami

আগামীকাল সোমবার সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট কর্মকর্তা বলেছেন, এসব বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং রোহিঙ্গা সংকটের মত আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। তারা বলেন, প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গে সিঙ্গাপুরের প্রেসিডেন্টের সরকারি বাসভবন কাম অফিস ইস্তানায় অনুষ্ঠিতব্য এই বৈঠক একঘণ্টা স্থায়ী হবে। এর আগে প্রধানমন্ত্রী একই স্থানে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গেও সাক্ষাৎ করবেন।
কর্মকর্তারা বলেছেন, ৬টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের মধ্যদিয়ে দ্বিপক্ষীয় আলোচনা শেষ হবে বলে আশা করা হচ্ছে। ২ প্রধানমন্ত্রী স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করবেন। এর মধ্যে রয়েছে, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) ও সিঙ্গাপুরের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ (আইই)’র মধ্যে বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।
ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই)’র সঙ্গে সিঙ্গাপুরের ব্যবসায়িক সংগঠন সিঙ্গাপুর ম্যান্যুফ্যাকচারিং ফেডারেশনের মধ্যে পৃথক দু’টি চুক্তি ও সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হবে। পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব বিষয়ক সমঝোতা স্মারক, এয়ার সার্ভিস ম্যানেজমেন্ট সংক্রান্ত কনফিডেন্সিয়াল সমঝোতা স্মারক, ডিজিটাল লিডারশিপ, ডিজিটাল ইনোভেশন ও ডিজিটাল সরকারে রূপান্তর সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।
মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের বিশ্ব ঐতিহ্য স্থান বোটানিক্যাল গার্ডেনে যাবেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে একটি অর্কিডের নামকরণ করা হবে। পরে তিনি সাংগ্রিলা হোটেলে বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও উর্ধ্বতন সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন। সোমবার তিনি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর দেয়া এক মধ্যাহ্নভোজে অংশ নেবেন। আগামী ১৪ মার্চ বুধবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। 

পিডিএসও/মুস্তাফিজ