বৌদ্ধভিক্ষুদের প্রতি আল্লামা মাসঊদের প্রশ্ন

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ১৫:৪৩ | আপডেট : ০৯ মার্চ ২০১৮, ১৬:০৫

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, নির্যাতিত মুসলমানদের জন্য আমরা তো দুআ করবোই, যাদের যেভাবে সহযোগিতা করা সম্ভব সেটাও আমরা চিন্তাভাবনা করি। পৃথিবীর মুসলমানরা যদি চাপ দেয় মুসলিমবিরোধী আক্রমণ-হামলা বন্ধ হতে পারে। 

জমিয়তুল উলামা ঘোষিত দুআ দিবসে শুক্রবার বাদ জুমা খিলগাঁওস্থ ইকরা বাংলাদেশ কমপ্লেক্স মসজিদ চত্বরে তিনি এসব কথা বলেন। রাজধানীর বাইরেও পালিত হয়েছে এই দুআ দিবস।

বিশ্বের প্রত্যেক মুসলমানের নিজেদের জীবন বদলের আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, আমরা যদি নবীজীর জীবানালোকে জীবন গড়তে না পারি তাহলে আমাদের কোনো পরিকল্পনাই কাজে আসবে না। 

দেশের বৌদ্ধভিক্ষুদের প্রতি শান্তিবাদিতার আহ্বান জানিয়ে শোলাকিয়ার ইমাম বলেন, দাঙ্গার মাধ্যমে মুসলিমনিধন বৌদ্ধধর্মমতেরই চরম লঙ্ঘন। কারণ, তারা মহামতি বৌদ্ধের উদ্বৃতি দিয়ে নিজেরাই বলেন—জীব হত্যা মহাপাপ। 

বৌদ্ধভিক্ষুদের প্রতি তিনি প্রশ্ন রেখে বলেন, মিয়ানমার-শ্রীলঙ্কায় যেসব মুসলমান তাদের হামলার শিকার হচ্ছেন তারা কি জীব নয়। এরা তো সৃষ্টির সেরা জীব। আমি বলবো, দাঙ্গা বাঁধিয়ে মুসলিমহত্যা করা মহাপাপ। তাই দেশের বৌদ্ধভিক্ষুদেরও সক্রিয় ও সচেতনভাবে শ্রীলঙ্কায় নির্যাতিত মুসলমানদের পক্ষে দাঁড়ানো উচিত। শ্রীলঙ্কা সরকারকে চাপ দেওয়া উচিত।

পিডিএসও/হেলাল