বাংলাদেশ সরকার অবিশ্বাস্য কাজ করেছে : বরিস জনসন

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৭

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে আছে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার অবিশ্বাস্য কাজ করেছে। একই সাথে রোহিঙ্গারা যেন নিরাপদে ও সম্মানের সঙ্গে নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে পারেন সে লক্ষ্যে ব্রিটিশ সরকার কাজ করছে বলেও জানান তিনি। আজ শনিবার বিকেলে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ব্রিটিশ মন্ত্রীর সঙ্গে কক্সবাজারে সফরে যান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম চৌধুরী এবং ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক। আজই বাংলাদেশ থেকে বরিস জনসনের মিয়ানমার যাওয়ার কথা রয়েছে।
এর আগে আজ দুপুর পৌনে ২টার দিকে উখিয়ার কুতুপালংয়ে ইউএনএইচসিআরের ট্রানজিট সেন্টারে পৌঁছেন ব্রিটিশ মন্ত্রী। সেখানে গত কয়েকদিনে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি। এরপর বালুখালী ক্যাম্পে যান বরিস জনসন। সেখানে এইএনএফপিএ পরিচালিত শিশু বান্ধব কেন্দ্রে শিশুদের সঙ্গে কথা বলেন এবং তাদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটান তিনি।
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের বরিস জনসন বলেন, বাংলাদেশ সরকার রীতিমতো অবিশ্বাস্য কাজ করেছে। পালিয়ে আসা লাখো রোহিঙ্গা শরণার্থীকে নিরাপদে থাকার ব্যবস্থা করে দিয়েছে। যুক্তরাজ্য বাংলাদেশকে ৫৯ থেকে ৬০ মিলিয়ন পাউন্ড সহায়তা দেবে। সেইসঙ্গে রোহিঙ্গা নাগরিকরা যেন আত্মসম্মানের সঙ্গে নিরাপদে নিজের দেশে ফিরে যেতে পারে সে দিকেও লক্ষ রাখা হবে।

পিডিএসও/মুস্তাফিজ