reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি, ২০১৮

রোহিঙ্গা সমস্যা মনুষ্য সৃষ্ট বিপর্যয় : বরিস জনসন

বহুল আলোচিত রোহিঙ্গা সমস্যাকে মনুষ্য সৃষ্ট বিপর্যয় আখ্যায়িত করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, সংশ্লিষ্টদের রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার মাধ্যমে এই সংকটের অবসান হতে পারে। আজ শনিবার বিকালে ঢাকায় পৌঁছে এক বিবৃতিতে একথা বলেন তিনি। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, এই মানুষগুলো যে ভয়াবহতার মধ্যদিয়ে গেছে সেই অভিজ্ঞতা আমি নিজ কানে শুনতে এবং তাদের অবস্থা স্বচক্ষে দেখতে চাই। এই মানবিক সংকটের সুরাহায় সবাই মিলে কীভাবে কাজ করা যায় সে বিষয়ে আমি স্টেট কাউন্সেলর অং সান সু চি ও অন্যান্য আঞ্চলিক নেতাদের সঙ্গে কথা বলব।

বরিস জনসন বলেন, রোহিঙ্গাদের দুর্দশা এবং তাদের যে দুঃখ-কষ্ট সইতে হয়েছে তা আমাদের সময়ের সবচেয়ে বেদনাদায়ক মানবিক বিপর্যয়গুলোর অন্যতম। এটা একটা মনুষ্য সৃষ্ট বিপর্যয় যা সংশ্লিষ্ট সব পক্ষের সঠিক রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার মাধ্যমে সমাধান সম্ভব। তিনি বাংলাদেশের পর মিয়ানমার এবং তারপর থাইল্যান্ড সফর করবেন বলে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

গত এক দশকে প্রথম কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এলেন বরিস জনসন তিনি। ঢাকা পৌঁছে সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন তিনি। পরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেন। এদিকে আগামীকাল শনিবার তিনি কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরে যাবেন তাদের কষ্টের কথা তাদের মুখ থেকে শুনতে। সেখান থেকে ফিরে ওই দিন রাতেই তিনি মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হবেন।

প্রসঙ্গত মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েক দশক ধরে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গাদের ওপর গত ২৮ অগাস্ট থেকে নতুন করে দমন অভিযান শুরু করে সেদেশের সেনাবাহিনী। সেখানে নিধনযজ্ঞের মুখে এই কয় মাসে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা। এর আগে বিভিন্ন সময়ে সহিংতার মুখে রাখাইন থেকে পালিয়ে আসা আরও চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশের ঊপকূলীয় জেলা কক্সবাজারে আশ্রয় নিয়ে আছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরিস জনসন,মনুষ্য সৃষ্ট বিপর্যয়,রোহিঙ্গা সমস্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist