reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০১৮

সাংবাদিক নেতা আলতাফ মাহমুদের ২য় মৃত্যুবার্ষিকী আগামীকাল

আগামীকাল বুধবার দেশের বিশিষ্ট সাংবাদিক নেতা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি আলতাফ মাহমুদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। গত ২০১৬ সালের এই দিনে ৬৫ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। তিনি অত্যন্ত সফলভাবে অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক এবং বিভক্ত হওয়ার পর ৫ বার সভাপতির দায়িত্ব পালন করেন। বাংলাদেশের সাংবাদিক সমাজের শীর্ষ নেতাদের মতে, সর্বস্তরের সাংবাদিকদের অধিকার আদায়ের সংগ্রামে আলতাফ মাহমুদ ছিলেন সবচেয়ে সাহসী ও আপসহীন নেতা।

গত ২০১৫ সালের ২৮ নভেম্বর অনুষ্ঠিত বিএফইউজে নির্বাচনে সাংবাদিকদের এই শীর্ষ সংগঠনটির সভাপতি নির্বাচিত হন আলতাফ মাহমুদ।দায়িত্ব গ্রহণের কয়েকদিন পরই স্নায়ুতন্ত্রের জটিলতা অর্থাৎ ঘাড়ে প্রচণ্ড ব্যথা নিয়ে ২০১৬ সালের ১৪ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন তিনি।

এর পর স্নায়ুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে একটি চিকিৎসক দল গত ২০১৬ সালের ২২ জানুয়ারি তার ঘাড়ে ৬ ঘণ্টা অস্ত্রোপচার করেন। সফল অপারেশনের পর তারা আশাবাদী বলেও জানিয়েছিলেন। তবে ২৩ জানুয়ারি রাতে হঠাৎ তার শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং ২৪ জানুয়ারি তিনি পৃথিবী ছেড়ে চলে যান। পরে তার নিজ বাড়ি পটুয়াখালীর গলাচিপা উপজেলার ডাকুয়ায় পারিবারিক কবরস্থানে তকে দাফন করা হয়।

আলতাফ মাহমুদের জন্ম ১৯৫৪ সালে পটুয়াখালীর গলাচিপার ডাকুয়া গ্রামে। সাংবাদিকতায় স্মাতকোত্তর শেষে ১৯৬৮ সালে পয়গাম পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি। স্বাধীনতার পর তিনি দৈনিক স্বদেশ, দৈনিক কিষাণ ও সাপ্তাহিক খবরে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি অর্থনীতির কাগজের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। সর্বশেষ দৈনিক ডেসটিনির নির্বাহী সম্পাদক ছিলেন আলতাফ মাহমুদ।

অন্যদিকে বিএফইউজের সাবেক সভাপতি প্রয়াত আলতাফ মাহমুদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওইদিন বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলার হল রুমে এক আলোচনা ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এতে সাংবাদিক নেতারা প্রয়াত আলতাফ মাহমুদের জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করবেন। এই সভায় উপস্থিত থাকার জন্য বিএফইউজের মহাসচিব ওমর ফারুক ইউনিয়নের সব সদস্য, বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ এবং মরহুম আলতাফ মাহমুদের শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

পক্ষান্তরে মরহুম আলতাফ মাহমুদের একমাত্র ছেলে ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার আসিফ মাহমুদ তপু জানান, পরিবারের পক্ষ থেকে আগামীকাল তাদের রাজধানীর রামপুরার বাসায় কোরআন খানী, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৃত্যুবার্ষিকী,আলতাফ মাহমুদ,সাংবাদিক নেতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist