reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০১৮

শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধনের আশা মুহিতের

জন্ম ও মৃত্যুর নিবন্ধন শতভাগ অর্জন করা গেলে আদমশুমারিতে আরও ভালো ফল পাওয়ার আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনদিনের সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (সিআরভিএস) আন্তর্জাতিক সম্মেলনে উদ্বোধন করে মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিকভাবে জন্ম, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক এবং দত্তক এ ছয়টি বিষয় সিআরভিএস স্বীকৃত। বাংলাদেশে এই ছয়টি বিষয়ের পাশাপাশি জনগণের স্থানান্তর ও শিক্ষাবিষয়ক কার্যক্রমও সিআরভিএসে যুক্ত হয়েছে। বর্তমানে ঢাকার বাইরে ছয়টি বিভাগে ছয়টি উপজেলা, গাজীপুরের পাঁচটি উপজেলা ও ময়মনসিংহের দুইটি উপজেলায় পাইলটিং এর মাধ্যমে এই কর্মসূচির সম্ভ্যাবতা যাচাই করা হচ্ছে।

কর্মসূচি বাস্তবায়নাধীন এলাকায় জন্ম নিবন্ধন শতকরা ৯৫ শতাংশ এবং মৃত্যু নিবন্ধন শতকরা ৮৫ শতাংশ উন্নীত হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী। বলেন, আমাদের এই সফল বাস্তবায়ন হলে আমাদের আদমশুমারীতে উল্লেখযোগ্য সাফল্য আসবে বলে আমি মনে করি। জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য প্রকল্প বাস্তবায়নাধীন এলাকায় স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, পরিবার কল্যাণ পরিদর্শক ও ইউপি চেয়ারম্যানসহ ২৯৪ জনকে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

অনুষ্ঠানে সিআরভিএসে দুটি বিষয় যুক্ত হওয়ায় একটি সমন্ধিত সেবা প্রদান ব্যবস্থাপনা ইন্টিগ্রেটেড সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম গড়ে তোলার ঘোষণা দেন অর্থমন্ত্রী। আর এই দুটি বিষয় যুক্ত হওয়ায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি লক্ষ্যমাত্রা আরও বেশি সহজ হবে বলে আশার করছেন মুহিত। মন্ত্রী বলেন, রাষ্ট্রের প্রত্যেক নাগরিককেই চিহ্নিতকরণের মাধ্যমে তার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা ও তথ্যাদি সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধিত করা এবং তার ভিত্তিতে প্রয়োজনীয় সব ধরণের পরিসংখ্যান তৈরি করার নিয়মিত প্রশাসনিক প্রক্রিয়াই হলো সিআরভিএস।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আদমশুমারি,আবুল মাল আবদুল মুহিত,অর্থমন্ত্রী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist