reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জানুয়ারি, ২০১৮

চলে গেলেন পদার্থবিদ জিয়াউদ্দিন

অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ আর নেই। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। তিনি মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান স্পারসোর সাবেক চেয়ারম্যান ছিলেন। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই পদার্থবিদের মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭৯ বছর।

জিয়াউদ্দিন আহমাদ দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্সের বিভাগের চেয়ারপারসন হিসেবে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান। স্ত্রী, ছেলে-মেয়ে এবং তিন নাতি-নাতনী রেখে গেছেন অধ্যাপক জিয়াউদ্দিন। শুক্রবার জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ইদগাহ মসজিদে তার জানাজা হয়।

১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করা আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করেন রাজশাহী বিদ্যালয়ে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে ‘হাই এনার্জি ফিজিক্সের ওপর গবেষণার জন্য ১৯৬৫ সালে তিনি পিএইচডি ডিগ্রি পান। থিওরিটিক্যাল নিউক্লিয়ার ফিজিক্স, নিউট্রন ফিজিক্স, ল্যাটিস গতিবিদ্যা এবং ক্রিস্টাল ফিল্ড লেভেল স্প্লিটিং নিয়েও তার গবেষণা রয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ,পদার্থবিদ,স্পারসো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist