reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জানুয়ারি, ২০১৮

ভোলায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

ফাইল ছবি

ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝির হাটে নতুন একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে রাষ্ট্রায়াত্ত কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। এ নিয়ে দেশের মোট গ্যাসক্ষেত্রের সংখ্যা হবে ২৭টি।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে দেশের এ গ্যাসক্ষেত্রটির সন্ধান পাওয়ার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি মন্ত্রিসভার সদস্যদের অভিনন্দন জানান। বৈঠকে প্রধানমন্ত্রী জানান, বিশাল এই গ্যাসক্ষেত্রে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন। এভাবে গ্যাস অনুসন্ধান অব্যাহত থাকলে ভবিষ্যতে দেশে আরও ক্ষেত্র পাওয়ার আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।।

বাপেক্স সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই ভেদুরিয়ায় গ্যাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছিল। তবে যাচাই-বাছাই করে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়ার অপেক্ষায় ছিল। ভোলা নর্থ-১ নামে গ্যাস অনুসন্ধান কূপের খননকাজে সহযোগিতা করছে রাশিয়ার গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও মার্কিন কোম্পানি হ্যালিবারটন।

এর আগে ভোলার শাহবাজপুরে একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। এতে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বাপেক্স। এরইমধ্যে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভোলা,গ্যাসক্ষেত্র,বাপেক্স
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist