reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি, ২০১৮

ভুল স্বীকার করে ফিরে গেলেন মাওলানা সাদ

বিশ্ব তাবলিগ জামাতের আমির ও দিল্লির মুরব্বি মাওলানা সাদ কান্ধলভী দেশে ফিরে গেলেন। তিনি শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে জেড এয়ারওয়েজের একটি ফ্লাইটে দিল্লির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। বিমানবন্দর থানার ওসি নূরে আজম সিদ্দিকী এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে মাওলানা সাদ জেড এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন।

এরআগে শুক্রবার কাকরাইল মসজিদে মাওলানা সাদ জুমার বয়ান দেন এবং নামাজ পড়ান। বয়ানে তিনি হযরত মুসা আ.-কে নিয়ে ছাড়াও তার অতীতে দেয়া বক্তব্যের জন্য ভুল স্বীকার ও ক্ষমা চান। উর্দুতে দেয়া বয়ানে মাওলানা সাদ বলেন, ওলামায়েকেরাম যদি কোনো কারণে ভুল ধরেন, আমরা মনে করব—ওনারা আমাদের ওপর এহসান করেছেন। তারা যে কথা বলবেন, তাতে আমাদের সংশোধন হবে ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, আমাদের কাজ হলো বয়ান করা। বয়ানে অনেক সময় ভুল হয়ে যায়। আমি সবার সামনে রুজু করেছি। কোনো কথায় যদি দোষ হয়, এটা থেকে আমি রুজু করছি, আগেও করেছি, এখনো করছি।

টঙ্গীর তুরাগ তীরে গতকাল থেকে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা প্রথম পর্ব শুরু হয়েছে। আখেরি মোনাজাত হবে আগামীকাল রোববার। ইজতেমার শান্তি ও নিরাপত্তার স্বার্থে গত ৭ জানুয়ারি যাত্রাবাড়ীতে জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়ায় তাবলিগের শুরা সদস্য ও আলেমদের বৈঠক হয়। সেখানে এবারের ইজতেমায় মাওলানা সাদের না আসার বিষয়ে সিদ্ধান্ত হয়।

‘তাবলিগ করা ছাড়া কেউ বেহেশতে যেতে পারবে না’ মূলত মাওলানা সাদের এমন বক্তব্যের জের ধরে বিতর্ক শুরু হয়। তার বিরুদ্ধে রাজধানীতে ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভের মধ্যেই ১০ জানুয়ারি মাওলানা সাদ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। পরে তাকে পুলিশ পাহারায় কাকরাইল মসজিদে নিয়ে যাওয়া হয়।

এরপরের দিন বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তাবলিগ জামাতের দু’পক্ষের বৈঠকে সমঝোতা হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এবারের ইজতেমায় মাওলানা সাদ অংশ নেবেন না। তিনি সুবিধামত সময়ে বাংলাদেশ ত্যাগ করবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাওলানা সাদ,তাবলিগ জামাত,ভুল স্বীকার,বিশ্ব ইজতেমা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist